Home » পরামর্শ » যে মানসিকতা ক্যারিয়ারে আপনাকে পিছিয়ে দেবে

যে মানসিকতা ক্যারিয়ারে আপনাকে পিছিয়ে দেবে

আবু এস খান ইমন : যে মান‌সিকতা‌টি আপনাকে ক্যা‌রিয়ারের ক্ষেত্রে পি‌ছি‌য়ে দি‌তে পা‌রে বছ‌রের পর বছর, সেটি আপ‌নি জা‌নেন?

শুরু ক‌রি ছোট্ট একটা গল্প দি‌য়ে। এক ছোট ভাই প্রায়ই কল কর‌তে। মাস্টার্স কম‌প্লিট হ‌য়ে‌ছে ভাই। এবার একটা জব-টব চাই!
তা ভাইয়া, কোন সেক্ট‌রে জব কর‌তে চাও?
ভাইয়া, আ‌মি আবার রোদ‌-টোদ একদম সহ্য কর‌তে পা‌রিনা। আমার দ্বারা আউট‌ডোর জব হ‌বে না। য‌দি এ‌সির ম‌ধ্যে অ‌ফি‌সিয়াল একটা জব দেয়া যায়।
তার মা‌নে, তু‌মি প‌রিশ্রমী নও? চ্য‌া‌লে‌ঞ্জ নি‌তে অপারগ?
আমতা আমতা কর‌তে কর‌তে, না মা‌নে ভাইয়া, তা না! অ‌ফি‌সিয়াল জব হ‌লে ভালো হয় আর কি!
ও‌কে ভাইয়া, অপরচু‌নি‌টি আস‌লে জানা‌ব।

বিশ্বাস করুন, এমন মান‌সিকতার মানুষ‌দের সি‌ভি আ‌মি কোন‌োদিন রা‌খি না। জাস্ট ডাস্ট‌বি‌নে ফে‌লে দিই! কেন জা‌নেন? ইয়াং বয়‌সেই যার প‌রিশ্রম করার মান‌সিকতা নেই, তা‌কে দি‌য়ে আমার ‌কোন‌োদিনই চ্যা‌লে‌ঞ্জিং কোনো অ্যাসাইন‌মেন্ট করা‌নো সম্ভব হ‌বে না।

শুধু আমার বেলায় নয়, বে‌শিরভাগ এইচআর প্র‌ফেশনালরাই এমন মন্তব্য করা ক্যা‌ন্ডি‌ডেটকে ডিস‌কোয়া‌লিফাই কর‌বেন!
ইন্টার‌ভিউ বো‌র্ডে যখন কোনো ফ্রেশ ক্যা‌ন্ডি‌ডেটকে প্রশ্ন করা হয়- কেন সেলসকে বাদ দি‌য়ে এইচআর কিংবা কাস্টমার কেয়ারকে প্র‌ফেশন হি‌সে‌বে বে‌ছে নি‌তে চান?
অ‌নে‌কেই তখন উত্তরটা এভা‌বে দি‌য়ে থা‌কেন- আস‌লে আউট‌ডোর জব/রাস্তায় রাস্তায় ঘু‌রে কাজ করা আমার পছন্দ না, আ‌মি অ‌ফি‌সিয়াল কিছু কর‌তে চাই।
স‌ন্দেহ নেই, ইন্টার‌ভিউ বোর্ড তখনই তা‌কে ডিস‌কোয়া‌লিফাই কর‌বে।

আস‌লে ‌যে‌ প্র‌ফেশ‌নেই যেতে চান, সেলস পারসনদের মতো ক‌ঠোর প‌রিশ্রম করার মান‌সিকতা য‌দি আপনার না থা‌কে, ত‌বে বাপু ক‌র্পোরেট জব আপনার জন্য নয়, আপ‌নি বরং অন্য চেষ্টা করুন। না পে‌লে বা‌পের হো‌টে‌লে যে ক‌দিন চ‌লে, চালান!

শেষ ক‌রি আবার শুরুর কথা‌টি দি‌য়ে। আপনার যে মান‌সিকতা আপনার ক্যা‌রিয়ার‌কে পি‌ছি‌য়ে দি‌তে পা‌রে, সেটা হ‌লো ক‌ঠোর প‌রিশ্রম কর‌তে ভয় পাওয়া এবং সহ‌জে প্রাপ্য প‌রিশ্র‌মের চাকরিকে ‌হেয় প্র‌তিপন্ন করা।

বিশ্বাস করুন এমন মান‌সিকতার বহু মানুষ‌কে আ‌মি দে‌খে‌ছি বয়স ৩৫ হ‌য়ে গে‌ছে, অথচ চাকরি পা‌চ্ছে না কেবল ই‌গো প্রব‌লেমের কার‌ণে। শেষ‌মেশ বা‌পের হো‌টেল থে‌কে গলা ধাক্কা দি‌য়ে বের ক‌রে দেয়ার পর ঠিকই প‌রিশ্র‌মের চাকরি কর‌তে বাধ্য হ‌চ্ছে। ত‌বে তত‌দি‌নে তার চে‌য়ে ৫ বছ‌রের জু‌নিয়র তারই বস হ‌য়ে গে‌ছে।

হ্যাঁ ভাই, ভা‌গ্যের এমন নির্মম প‌রিহাস দেখ‌তে না চাই‌লে অনার্স পা‌সের পরপরই ক‌ঠোর প‌রিশ্রম করার মান‌সিকতা নি‌য়ে চাকরির জন্য চেষ্টা কর‌তে শুরু করুন। মান‌সিকতা এমন রাখুন, দু‌নিয়ার কোনো কাজ‌কে ভয় পাই না, হালালভা‌বে রু‌টিরু‌জি কামাই কর‌তে চাই। ইনশাআল্লাহ বে‌শি‌দিন বেকার থাক‌তে হ‌বে না।

লেখক : এইচআর প্র‌ফেশনাল ও রিসার্চ অ্যাসো‌সি‌য়েট

Career Intelligence on Youtube