বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক নিয়োগ পরীক্ষার প্রস্তুতি

বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক (জেনারেল) পদের ২০০টি পদে নিয়োগের নিমিত্তে প্যানেল প্রস্তুতির জন্য বাংলাদেশী নাগরিকদের কাছ থেকে অনলাইনে আবেদনপত্র আহ্বান করা হয়েছে। অনলাইনে আবেদনের শেষ তারিখ : ৮ আগস্ট ২০১৭।

নিয়োগ পরীক্ষা : প্রার্থীদের এমসিকিউ, লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এমসিকিউ ও লিখিত পরীক্ষার সময়সূচি পত্রিকা ও ওয়েবসাইটে প্রকাশ করা হবে। লিখিত পরীক্ষার ফলাফলের ভিত্তিতে তৈরি করা হবে মেধাতালিকা। নির্বাচিত প্রার্থীদের সেখান থেকে ডাকা হবে মৌখিক পরীক্ষায়। বাংলাদেশ ব্যাংকের নিয়োগ পরীক্ষায় প্রতিযোগিতা বেশি হয়। তাই পরীক্ষার প্রস্তুতি নিতে হবে এখন থেকে। এ জন্য বিগত বছরের সব ধরনের সরকারি ও বেসরকারি ব্যাংক নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র সমাধান করলে প্রস্তুতির ক্ষেত্রে সবচেয়ে বেশি কাজে দেবে।

বিষয়ভিত্তিক প্রস্তুতি : নিয়োগের ক্ষেত্রে এমসিকিউ পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি থেকে প্রশ্ন আসতে পারে। লিখিত পরীক্ষায় ফোকাস রাইটিং ইন ইংলিশ, ক্রিয়েটিভ রাইটিং ইন ইংলিশ, ইংলিশ কম্প্রিহেনশন, ফোকাস রাইটিং ইন বাংলা, বাংলা থেকে ইংরেজি অনুবাদ, ইংরেজি থেকে বাংলা অনুবাদ ও গণিত বিষয় থেকে প্রশ্ন আসতে পারে।

বাংলা : প্রিলিমিনারি পরীক্ষায় বাংলা বিষয়ে সাহিত্য অংশে কবি-সাহিত্যিকদের জীবনী, তাদের সাহিত্যকর্ম, প্রকাশকাল এবং ব্যাকরণ অংশে শুদ্ধীকরণ, প্রবাদ-প্রবচন, বাগধারা, সন্ধি, পদ, সমাস, কারক, প্রত্যয়, উপসর্গ, ক্রিয়ার কাল, পারিভাষিক শব্দ থেকে প্রশ্ন আসতে পারে। প্রস্তুতি নেয়ার জন্য নবম-দশম শ্রেণীর বোর্ডের বই ‘বাংলা ভাষার ব্যাকরণ’ ও সৌমিত্র শেখরের বই ‘বাংলা ভাষা ও সাহিত্যের জিজ্ঞাসা’ এবং একাদশ-দ্বাদশ শ্রেণীর পাঠ্যবই ভালো করে পড়বেন।

ইংরেজি : প্রিলিমিনারি পরীক্ষায় ইংরেজি বিষয়ে Appropriate Preposition, Group Verb, Idiom Phrase থেকে প্রশ্ন আসতে পারে। এ জন্য নবম-দশম পাঠ্যবই ও ইংরেজি সংবাদপত্র পড়লে কাজে আসবে ।

সাধারণ জ্ঞান : এ বিষয়ে ভালো করার জন্য সাধারণ জ্ঞানের বই ও প্রতিদিন ৩/৪টি সংবাদপত্র পড়তে হবে।

গণিত : গণিত বিষয়ে প্রস্তুতি নেয়ার জন্য বিগত বছরের নিয়োগ পরীক্ষার প্রশ্ন, নবম-দশম শ্রেণীর পাঠ্যবই, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএর এমবিএ ভর্তি পরীক্ষার প্রশ্ন, GRE, GMAT-এর ম্যাথ সমাধান করতে পারেন।

কম্পিউটার ও প্রযুক্তি : কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি বিষয়ে বিগত সালের বাংলাদেশ ব্যাংকের প্রশ্ন ও বিভিন্ন ব্যাংকের চাকরি পরীক্ষার প্রশ্নের তথ্যপ্রযুক্তি অংশ সমাধান করলে কাজে দেবে।

মৌখিক পরীক্ষা : এমসিকিউ এবং লিখিত পরীক্ষায় পাস করার পর প্রার্থীদের মৌখিক পরীক্ষার সময়সূচি জানিয়ে দেয়া হবে। এরপর প্রার্থীদের জমা দিতে হবে প্রয়োজনীয় কাগজপত্র। মৌখিক পরীক্ষায় প্রার্থীর বিশ্লেষণী ক্ষমতা, দক্ষতা, উপস্থাপনা, পোশাক দেখা হয়।

 

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top