Home » পড়াশোনা » বিশ্ববিদ্যালয়ে ভর্তি » জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তিতথ্য

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তিতথ্য

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) ও বিবিএ ১ম বর্ষ ১ম সেমিস্টারে ভর্তি পরীক্ষার কার্যক্রম শুরু হয়েছে। অনলাইনের মাধ্যমে আবদেন করা যাবে মঙ্গলবার দুপুর ১২ থেকে ৩১ আগস্ট রাত ১২ পর্যন্ত। আর বিভিন্ন ইউনিটের ভর্তি পরীক্ষা ১৫ সেপ্টেম্বর শুরু হয়ে ধাপে ধাপে শেষ হবে ২০ অক্টোবর। বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী ১৫ সেপ্টেম্বর শুক্রবার ব্যবসায় শিক্ষা অনুষদভূক্ত ‘সি’ ইউনিটের মাধ্যমে পরীক্ষা শুরু হবে।   এছাড়া ১৬ সেপ্টেম্বর শনিবার ‘ই’ ইউনিটের (নাট্যকলা বিভাগ, সংগীত বিভাগ ও চারুকলা বিভাগ), ২২ সেপ্টেম্বর শুক্রবার ‘বি’ ইউনিটের (কলা ও আইন অনুষদভুক্ত), ১৩ অক্টোবর শুক্রবার ‘এ’ ইউনিটের (বিজ্ঞান অনুষদ এবং লাইফ এন্ড আর্থ সায়েন্স অনুষদভুক্ত) এবং ২০ অক্টোবর শুক্রবার ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকল ইউনিটের ভর্তি পরীক্ষার সময় বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত।

এবার ৫টি ইউনিটের ২,৭৬৫টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার্থীরা আবেদন ফি ‘এ’ ‘বি’ ‘সি’ ‘ডি’ ইউনিটের প্রতিটির জন্য সার্ভিস চার্জসহ ৫০৫/-টাকা এবং ‘ই’ ইউনিটের জন্য ব্যবহারিক পরীক্ষার ফি ও সার্ভিস চার্জসহ ৬০৬/-টাকা বিকাশ, শিয়োর ক্যাশ ও রকেট মোবাইল ব্যাংকিং-এর মাধ্যমে পরিশোধ করতে পারবেন।

যে সকল ছাত্র-ছাত্রী ২০১৪ বা ২০১৫ সালে এসএসসি/সমমান এবং ২০১৭ সালে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তারা আবেদন করতে পারবেন। ‘এ’ ইউনিটের জন্য ন্যূনতম ৮.৫ জিপিএ, ‘বি’ ইউনিটের জন্য ৮.০ জিপিএ (তবে কোনো পরীক্ষায় ৩.৫ এর নিচে নয়) ‘সি’ ইউনিটের জন্য ৮.৫ জিপিএ, ‘ডি’ ইউনিটের জন্য  (এ, বি ও সি ইউনিটের) যোগ্যতা থাকতে হবে এবং এইচএসসি/সমমান পরীক্ষায় বাংলা এবং ইংরেজিতে ন্যূনতম এ- (এ মাইনাস) থাকতে হবে এবং ‘ই’ ইউনিটের জন্য এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় মোট জিপিএ ৭.০ থাকতে হবে।

তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০ এর নীচে হলে কোন ছাত্র-ছাত্রী আবেদন করতে পারবে না।

ভর্তি সংশ্লিষ্ট বিস্তারিত তথ্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট (http://admission.jnu.ac.bd অথবা http://admissionjnu.info)-এ পাওয়া যাবে।

Career Intelligence on Youtube