ডাক ও টেলিযোগাযোগ বিভাগে ৪৬ জন নিয়োগ

বাংলাদেশ সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে ডাক ও টেলিযোগাযোগ বিভাগে পাঁচ পদে মোট ৪৬ জনকে অস্থায়ীভিত্তিতে নিয়োগ দেয়া হবে। তবে বিজ্ঞপ্তিতে উল্লিখিত কয়েকটি জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন না। সব জেলার এতিম ও প্রতিবন্ধী প্রার্থীরা আবেদন করতে পারবেন। অনলাইনে আবেদন ফরম পূরণ করার শেষ তারিখ : আগ্রহী প্রার্থীরা অনলাইনে আগামী ১১ মে, ২০১৭ বিকেল ৫টা পর্যন্ত আবেদন ফরম পূরণ করতে পারবেন।

পদের নাম ও পদের সংখ্যা

সাঁট-মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদে ৯ জন, কম্পিউটার অপারেটর পদে ৪ জন, ক্যাশিয়ার পদে একজন, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে ১১ জন এবং অফিস সহায়ক পদে ২১ জন নিয়োগ দেয়া হবে।

আবেদনের যোগ্যতা

সাঁট-মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদে আবেদনের জন্য প্রার্থীকে স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাস হতে হবে ও কম্পিউটারে প্রশিক্ষণসহ ওয়ার্ড প্রসেসিং, ই-মেইল ও ফ্যাক্স পরিচালনায় দক্ষ হতে হবে। এ ছাড়া প্রার্থীকে সাঁটলিপি লিখনে প্রতি মিনিটে বাংলায় ৪৫ ও ইংরেজিতে ৭০ শব্দ গতি এবং কম্পিউটার টাইপিংয়ে বাংলায় ২৫ ও ইংরেজিতে ৩০ শব্দ গতি থাকতে হবে। কম্পিউটার অপারেটর পদে আবেদনের জন্য প্রার্থীকে স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে স্নাতক বা সমমানের পাস হতে হবে। ক্যাশিয়ার পদে আবেদনের জন্য প্রার্থীকে স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বাণিজ্য বিভাগে স্নাতক পাস হতে হবে। অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে আবেদনের জন্য প্রার্থীকে এইচএসসি পাস হতে হবে ও কম্পিউটার প্রশিক্ষণসহ ওয়ার্ড প্রসেসিং, ই-মেইল ও ফ্যাক্স পরিচালনায় দক্ষ হতে হবে। এ ছাড়া প্রার্থীকে কম্পিউটার টাইপিংয়ে প্রতি মিনিটে বাংলায় ২০ ও ইংরেজিতে ২০ শব্দ গতি থাকতে হবে। অফিস সহায়ক পদে এসএসসি বা সমমানের পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন।

বয়সসীমা

আবেদনকারীর বয়স ১ জানুয়ারি, ২০১৭ তারিখে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। তবে মুক্তিযোদ্ধার সন্তান ও প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

যেসব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন না

বিজ্ঞপ্তি অনুযায়ী সাঁট-মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর, কম্পিউটার অপারেটর, ক্যাশিয়ার, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে শুধু মানিকগঞ্জ জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন না। অফিস সহায়ক পদে ময়মনসিংহ, ব্রাহ্মণবাড়িয়া, ফেনী, বরিশাল, বগুড়া, সিরাজগঞ্জ, নাটোর, নড়াইল, কুষ্টিয়া ও সুনামগঞ্জ জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন না। তবে সব জেলার প্রতিবন্ধী ও এতিম প্রার্থীরা আবেদন করতে পারবেন।

বেতন স্কেল : চূড়ান্তভাবে নির্বাচিতরা জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী বেতন-ভাতা পাবেন। সাঁট-মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর ও কম্পিউটার অপারেটর পদে নিয়োগপ্রাপ্তরা ১১ হাজার থেকে ২৬ হাজার ৫৯০ টাকা বেতন স্কেলে, ক্যাশিয়ার পদে ১০ হাজার ২০০ থেকে ২৪ হাজার ৬৮০ টাকা বেতন স্কেলে, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক ৯ হাজার ৩০০ থেকে ২২ হাজার ৪৯০ টাকা বেতন স্কেলে এবং অফিস সহায়ক ৮ হাজার ২৫০ থেকে ২০ হাজার ১০ টাকা বেতন স্কেলে বেতন পাবেন। এ ছাড়াও নিয়ম অনুযায়ী অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন।
অনলাইনে আবেদন ফরম পূরণ করার শেষ তারিখ : আগ্রহী প্রার্থীরা অনলাইনে আগামী ১১ মে, ২০১৭ বিকেল ৫টা পর্যন্ত আবেদন ফরম পূরণ করতে পারবেন।

আবেদনপ্রক্রিয়া : পদগুলোতে আবেদনের জন্য http//ptd.taletalk.com.bd এই ওয়েবসাইটে প্রবেশ করে, অনলাইনে ফরম পূরণ করে আবেদন করতে হবে। পরীক্ষা ফি বাবদ অফিস সহায়ক পদের জন্য ৫৬ টাকা ও অন্য পদের জন্য ১১২ টাকা ওয়েবসাইটে প্রদত্ত নির্দেশনা অনুযায়ী পাঠাতে হবে।

নিয়োগ প্রক্রিয়া : প্রার্থীদের আবেদনপত্র যাচাই-বাছাইয়ের পরে লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। পরীক্ষা হবে বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান বিষয়ে। পরীক্ষার সময় ও স্থান এসএমএসের মাধ্যমে জানানো হবে।
বিস্তারিত জানতে ভিজিট করুন : www.ptd.gov.bd

সূত্র : দৈনিক বাংলাদেশ প্রতিদিন, ১৩ এপ্রিল, ২০১৭

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top