নৌবাহিনীতে কমিশন্ড অফিসার পদে নিয়োগ

সম্প্রতি বাংলাদেশ নৌবাহিনীতে কমিশন্ড অফিসার পদে ২০১৭-বি ডিইও ব্যাচের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তি অনুসারে ভলান্টিয়ার রিজার্ভ কমিশন এক্সিকিউটিভ শাখা, ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল শাখা, শিক্ষা শাখা, শিক্ষা শাখা (আর্কিটেকচার), শিক্ষা শাখা (মেডিক্যাল) পদে আবেদনের সুযোগ পাচ্ছেন নারী ও পুরুষ প্রার্থী।
আবেদনপত্র জমা দেয়ার শেষ তারিখ : ২০ মার্চ ২০১৭।

বাংলাদেশ নৌবাহিনী ভলান্টিয়ার রিজার্ভ কমিশন এক্সিকিউটিভ শাখা (পুরুষ) : বয়স : ১ জুলাই ২০১৭ তারিখে অনূর্ধ্ব-৩০ বছর (এফিডেভিট গ্রহণযোগ্য নয়)।
শিক্ষাগত যোগ্যতা (ন্যূনতম) : পদার্থবিদ্যা/ গণিত/ রসায়ন/ কম্পিউটার সায়েন্স/অ্যাপ্লায়েড ফিজিক্স/অ্যাপ্লায়েড ম্যাথমেটিকস/ অ্যাপ্লায়েড ফিজিকস ও তড়িৎ বিদ্যা/অ্যাপ্লায়েড কেমিস্ট্রি/সমুদ্র বিজ্ঞান/ নটিক্যাল বিষয়ে স্নাতক
(সম্মান) এবং বাংলাদেশ মেরিন ফিশারিজ অ্যাকাডেমি ও বাংলাদেশ মেরিন অ্যাকাডেমি থেকে স্নাতক সম্পন্নকারী [এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ৪ এবং স্নাতক/সম্মান পরীক্ষায় সিজিপিএ২.৫ (৪-স্কেলে)/দ্বিতীয় শ্রেণী]।
বৈবাহিক অবস্থা : অবিবাহিত। নিয়োগ : চূড়ান্ত মনোনয়ন শেষে এক্সিকিউটিভ শাখায় ‘অ্যাক্টিং সাব লেফটেন্যান্ট’ পদে বিএনভিআর অফিসার হিসেবে পাঁচ বছরের জন্য নিয়োগ করা হবে। পরে অফিসারের আবেদন ও কর্তৃপক্ষের বিবেচনায় বিধি অনুযায়ী চাকরি বর্ধিত/স্থায়ী নিয়োগ প্রদান করা হবে।

ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল শাখা (পুরুষ) : বয়স : ১ জুলাই ২০১৭ তারিখে অনূর্ধ্ব ৩০ বছর (এফিডেভিট গ্রহণযোগ্য নয়)।
শিক্ষাগত যোগ্যতা (ন্যূনতম) : (১) সরকার কর্তৃক স্বীকৃত যেকোনো পাবলিক প্রকৌশল বিশ্ববিদ্যালয় হতে নেভাল আর্কিটেকচার/ মেকানিক্যাল/ ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক/ স্নাতক (সম্মান) [এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ ৪ এবং স্নাতক/স্নাতক (সম্মান) পরীক্ষায় সিজিপিএ ২.৫ (৪-স্কেল)/দ্বিতীয় শ্রেণী]। উচ্চশিক্ষা সম্পন্ন প্রার্থীকে অগ্রাধিকার দেয়া হবে।
বৈবাহিক অবস্থা : অবিবাহিত।
নিয়োগ : চূড়ান্ত মনোনয়ন শেষে স্থায়ী কমিশন্ড অফিসার হিসেবে ‘অ্যাক্টিং সাব লেফটেন্যান্ট’ পদে নিয়োগ করা হবে। বিশেষ ভাতা : কমিশন প্রাপ্তির পর এককালীন ৫৯১৫০ টাকা বিশেষ ভাতা দেয়া হবে।
শিক্ষা শাখা (পুরুষ ও মহিলা) : বয়স : ১ জুলাই ২০১৭ তারিখে অনূর্ধ্ব ৩০ বছর (এফিডেভিট গ্রহণযোগ্য নয়)।

শিক্ষাগত যোগ্যতা : (১) নিম্নবর্ণিত যেকোনো বিষয়ে সম্মান বা সম্মানসহ মাস্টার্স [এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪ /প্রথম বিভাগ এবং সম্মান/মাস্টার্স পরীক্ষায় সিজিপিএ ২.৫ (৪-স্কেলে)/দ্বিতীয় শ্রেণী] : (ক) গণিত, (খ) মনোবিজ্ঞান, (গ) দর্শন, (ঘ) সাংবাদিকতা (শুধু মহিলা) । (২) উল্লিখিত বিষয়গুলোতে শুধু চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) হতে হবে এবং [চাকরির (শিক্ষকতা) বাস্তব অভিজ্ঞতা সম্পন্নকারী প্রার্থীদের অগ্রাধিকার দেয়া হবে]।
বৈবাহিক অবস্থা : অবিবাহিত/বিবাহিত।

নিয়োগ : চূড়ান্ত মনোনয়ন শেষে ‘অ্যাক্টিং ইন্সট্রাক্টর সাব লেফটেন্যান্ট’ পদে স্বল্পমেয়াদি কমিশনে পাঁচ বছরের জন্য নিয়োগ করা হবে। পরে অফিসারের আবেদন ও কর্তৃপক্ষের বিবেচনায় বিধি অনুযায়ী চাকরি বর্ধিত/স্থায়ী নিয়োগ দেয়া হবে।

শিক্ষা শাখা (আর্কিটেকচার) (পুরুষ ও মহিলা) : বয়স : ১ জুলাই ২০১৭ তারিখে অনূর্ধ্ব ৩০ বছর (এফিডেভিট গ্রহণযোগ্য নয়)। শিক্ষাগত যোগ্যতা : সরকার কর্তৃক স্বীকৃত পাবলিক প্রকৌশল বিশ্ববিদ্যালয় হতে আর্কিটেকচার বিষয়ে পাঁচ বছর মেয়াদি স্নাতক/স্নাতক (সম্মান) ডিগ্রিধারী [এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪ এবং স্নাতক/স্নাতক (সম্মান) পরীক্ষায় ন্যূনতম সিজিপিএ ২.৫ (৪-স্কেলে)/দ্বিতীয় শ্রেণী [বাস্তব অভিজ্ঞতা সম্পন্নকারী প্রার্থীদের অগ্রাধিকার দেয়া হবে]।

বৈবাহিক অবস্থা : অবিবাহিত/বিবাহিত। নিয়োগ : চূড়ান্ত মনোনয়ন শেষে ‘অ্যাক্টিং ইন্সট্রাক্টর সাব লেফটেন্যান্ট’ পদে স্বল্পমেয়াদি কমিশনে পাঁচ বছরের জন্য নিয়োগ করা হবে এবং পরে অফিসারের আবেদন ও কর্তৃপক্ষের বিবেচনায় বিধি অনুযায়ী চাকরি বর্ধিত/স্থায়ী নিয়োগ প্রদান করা হবে।

শিক্ষা শাখা (মেডিক্যাল) পুরুষ : বয়স : ১ জুলাই ২০১৭ তারিখে অনূর্ধ্ব ২৮ বছর (এফিডেভিট গ্রহণযোগ্য নয়)।

শিক্ষাগত যোগ্যতা (ন্যূনতম) : সরকার কর্তৃক স্বীকৃত যেকোনো মেডিক্যাল কলেজ হতে চিকিৎসা বিজ্ঞানে স্নাতক [এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪ এবং Internshipসহ এমবিবিএস উত্তীর্ণ)।

বৈবাহিক অবস্থা : অবিবাহিত।

চেম্বার টেস্ট : শারীরিক মানসম্পন্ন প্রার্থীদের প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকারের আগে এক্স-রে টেস্ট, ইসিজি, ডিকস্প্রেসন চেম্বারে ১.৮১ বার (৬০ ফুট পানির গভীরতায়) অক্সিজেন এবং পানির চাপ সহনশীল পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

নিয়োগ : চূড়ান্ত মনোনয়ন শেষে ‘অ্যাক্টিং লেফটেন্যান্ট’ পদে স্বল্পমেয়াদি কমিশনে পাঁচ বছরের জন্য নিয়োগ করা হবে এবং পরে অফিসারের আবেদন ও কর্তৃপক্ষের বিবেচনায় বিধি অনুযায়ী চাকরি বর্ধিত/স্থায়ী নিয়োগ দেয়া হবে।

বিশেষ সুবিধা : কমিশন প্রাপ্তির পর প্রথমে দেশে ডুবুরি কোর্স ও পরে বিদেশে Diving Medical/Underwater Medicine-এর ওপর উচ্চতর প্রশিক্ষণ। এ ছাড়া নৌবাহিনীর হাসপাতালগুলোতে চিকিৎসক এবং মেডিক্যাল প্রশিক্ষণ স্কুলে প্রশিক্ষকের দায়িত্ব পালনের সুযোগ।

সব শাখার জন্য : জাতীয়তা : বাংলাদেশী নাগরিক। শারীরিক মান (ন্যূনতম) : পুরুষ : উচ্চতা : ১৬২.৫ সেমি., ওজন : ৫০ কেজি, বুকের মাপ : স্বাভাবিক অবস্থায় ৭৬ সেমি., সম্প্রসারিত অবস্থায় ৮১ সেমি.। মহিলা : উচ্চতা : ১৫৫ সেমি., ওজন : ৪৬ কেজি, বুকের মাপ : স্বাভাবিক অবস্থায় ৭১ সেমি. (২৮″ ) স্বাভাবিক, সম্প্রসারিত অবস্থায় ৭৬ সেমি. (৩০″ )। (উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্রবাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবে)। পশ্চাৎ প্রবীণতা : বাংলাদেশ নৌবাহিনীর প্রচলিত বিধি মোতাবেক পশ্চাৎ প্রবীণতা প্রদান করা হবে।

মনোনয়ন পদ্ধতি : প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকার : ২৭-৩০ মার্চ ২০১৭ তারিখে (পরিবর্তনযোগ্য) বিএন কলেজ, ঢাকায় অনুষ্ঠিত হবে।

লিখিত পরীক্ষা : প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষায় ও প্রাথমিক সাক্ষাৎকারে উপযুক্ত বিবেচিত প্রার্থীদের ৩১ মার্চ ২০১৭ তারিখে (পরিবর্তনযোগ্য) বুদ্ধিমত্তা, ইংরেজি ও সাধারণ জ্ঞান বিষয়ে উল্লিখিত কেন্দ্রে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আইএসএসবি কর্তৃক পরীক্ষা ও সাক্ষাৎকার : লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের আইএসএসবি কর্তৃক পরীক্ষা ও সাক্ষাৎকার আন্তঃবাহিনী নির্বাচন পর্ষদ, ঢাকা সেনানিবাস, ঢাকায় অনুষ্ঠিত হবে। চূড়ান্ত

স্বাস্থ্য পরীক্ষা : আইএসএসবি কর্তৃক নির্বাচিত প্রার্থীদের চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষার জন্য ঢাকা সেনানিবাসস্থ বিএনএস হাজী মহসিনে উপস্থিত হতে হবে।

চূড়ান্ত মনোনয়ন : নৌবাহিনী সদর দফতরে অনুষ্ঠিতব্য সাক্ষাৎকারের মাধ্যমে চূড়ান্ত মনোনয়ন করা হবে।

বেতন ও ভাতা

নির্বাচিত প্রার্থীরা সরকার কর্তৃক নির্ধারিত অন্যান্য সুবিধাসহ সশস্ত্রবাহিনীর বেতনক্রম অনুযায়ী বেতন ও ভাতা প্রাপ্য হবেন।

আবেদন ফরম সংগ্রহ ও পূরণ

অনলাইনপদ্ধতি (টিবিএমএম অ্যাকাউন্টধারীদের জন্য) : ট্রাস্ট ব্যাংক মোবাইল মানির (টিবিএমএম) মাধ্যমে নৌবাহিনীর অফিসার পদে ভর্তি ফি নিচের পদ্ধতিতে জমা দেয়া যাবে : আবেদনকারী যদি টিবিএমএমের গ্রাহক হন তবে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে নিম্নে বর্ণিত SMSটি টাইপ করে পাঠিয়ে দিন ০৩৫৯০০১৬২০১ নম্বরে। মেসেজটি পাঠানোর সময় আবেদনকারীর TBMM অ্যাকাউন্টে ন্যূনতম ৭২০ টাকা থাকতে হবে। SMSটি হলো- Trustmm <space> BNRF <space> O <space> TBMMPIN <space> Candidate’s Mobile Number Start with 88 <send to> 03590016201 (এখানে O বলতে Officer বোঝানো হয়েছে)। এ পদ্ধতিতে টাকা জমা দেয়ার পর একটি ট্রানজেকশন আইডি আবেদনকারীর মোবাইলে চলে আসবে। পরে বাংলাদেশ নৌবাহিনীর ওয়েবসাইট www.navy.mil.bd হতে Join Navy লিংকে ক্লিক করে অথবা সরাসরি www.joinnavy.mil.bd ওয়েবসাইট থেকে অনলাইনে ভর্তি ফরম পূরণ করে জমা দেয়া যাবে। ফরম পূরণের সময় ওই ট্রানজেকশন আইডি নম্বরটি ফরমের পেমেন্ট পেইজের যথাস্থানে লিখতে হবে। প্রার্থীকে অনলাইনে কলআপ লেটার প্রেরণ করা হবে। প্রার্থীরা স্বয়ংক্রিয়ভাবে অনলাইনে কল-আপ লেটার ডাউনলোড করে প্রাথমিক সাক্ষাৎকারের সময় তা সাথে নিয়ে আসতে হবে। এ ক্ষেত্রে অনলাইনে পূরণকৃত ফরমটি পূরণ শেষে প্রিন্ট নিতে হবে, যা পরে ফরম কমিশন হিসেবে বিবেচিত হবে।

আবেদনপত্র জমা দেয়ার শেষ তারিখ

২০ মার্চ ২০১৭। আবেদনপত্র পাঠানোর ঠিকানা : পরিচালক, পার্সোনেল সার্ভিসেস পরিদফতর, নৌবাহিনী সদর দফতর, বনানী, ঢাকা। ফোন : ৯৮৩৬১৪১-৯ বর্ধিত- ২২১৫

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top