Career Intelligence on Youtube
Home » পরামর্শ » আত্মোন্নয়ন » যোগ্য নেতার ৬ বৈশিষ্ট্য

যোগ্য নেতার ৬ বৈশিষ্ট্য

মো: বাকীবিল্লাহ

ভিশন

একজন যোগ্য নেতার একটি ভিশন থাকতে হবে। তিনি তার আইডিয়া বাস্তবায়নে তার দলকে সবসময় ব্যস্ত রাখেন। সেজন্য প্রথমেই আপনার যাত্রাপথ নির্ধারণ করুন। এরপর তা দলের সদস্যদেকে সুন্দরভাবে বুঝিয়ে দিন। পরিবর্তনের ব্যাপারে সবসময় এক ধাপ এগিয়ে থাকুন।

বিনয়

একজন ভালো নেতা বিনয়ের সাথে অন্যের কাছ থেকে ফিডব্যাক নেন এবং তার প্রয়োজনের দিকে নজর রাখেন। ব্যক্তিগত চিন্তা ও পর্যবেক্ষণের জন্য সময় বের করুন। নিজের ভুল স্বীকার করুন। কাজের মান অথবা পরিকল্পনাকে উন্নত করা দরকার হলে তা স্বীকার করে নিন। আপনার সমালোচনা করার সুযোগ দিন। এটা আপনাকে একজন অনেক ভালো নেতা হিসেবে তৈরি করবে। জন ম্যাক্সওয়েল বলেন- একজন ভালো নেতা ক্রেডিট নেন কম, দায় নেন বেশি।

আত্মসচেতন

নিজের আবেগগুলোকে বোঝার চেষ্টা করুন। চেষ্টা করুন অন্যের আবেগগুলোকেও বুঝতে। নিজের আবেগকে ইতিবাচকভাবে কাজে লাগাতে চেষ্টা করুন। কিভাবে নিজের আবেগ নিয়ন্ত্রণ করেন এবং সেটা কিভাবে অন্যের ওপর প্রভাব ফেলে তা-ও বুঝতে চেষ্টা করুন।

ন্যায়পরায়ণ

শক্তিশালী মূল্যবোধ, সততা ও নৈতিক মূল্যবোধসম্পন্ন হবেন নেতা। স্থায়ীভাবে বিশ্বস্ততা ও আস্থা অর্জন করতে হলে আপনাকে দায়িত্ববান হতে হবে। সততা মানুষের কাছে আপনাকে গ্রহণযোগ্য করে তুলবে। আর দৃঢ় নৈতিকতা আপনাকে গড়ে তুলবে যোগ্য নেতা হিসেবে।

কমিটমেন্ট

লক্ষ্যের চেয়ে যাত্রাপথকে বেশি গুরুত্ব দিন। কিভাবে প্রতিকূলতাকে মোকাবেলা করতে হয় তা জানুন এবং আত্মবিশ্বাস নিয়ে এগিয়ে যান। নিজের আইডিয়ার ওপর দৃঢ় থাকুন। সেটাকে সফল করতে দরকার কঠোর পরিশ্রম। একই প্রতিষ্ঠানের মূল কর্তাব্যক্তিদের প্রতি স্বতস্ফূর্ত আনুগত্যও আপনাকে ভবিষ্যত নেতা হতে সাহায্য করবে।

অন্যদের সাহায্য করা

এসবের বাইরে নিজের টিমের অন্যদের সাহায্য করাও একজন যোগ্য নেতার বিশেষ গুণ। অন্যদের সফলতার ক্ষেত্রে সাহায্য করে নিজের গৌরববোধ করুন। পেশাগত ও ব্যক্তিগতভাবে ভালো করার জন্য তাদেরকে পৃষ্ঠপোষকতা দিন।