চাকরি ছাড়াই আয় করবেন যেভাবে

 ক্যারিয়ার ইনটেলিজেন্স ডেস্ক :

[dropcap]জী[/dropcap]বন পরিচালনার জন্য আয় দরকার। হোক তা চাকরি কিংবা ব্যবসায়ের মাধ্যমে। কিন্তু দেশে পর্যাপ্ত চাকরির সুযোগ নেই। অনেকের রয়েছে অন্যের অধীনে চাকরিতে চরম অনিহা।  আবার নতুন কোনো ব্যবসা শুরুর পর্যাপ্ত মূলধন নেই অনেকের কাছে। আসুন জেনে নিই অল্প মূলধন কিংবা কোনো মূলধন ছাড়াই আয়ের কিছু মাধ্যম সম্পর্কে।

১. বাড়ি কেনা-বেচার মধ্যস্থতাকারী

চাকরি নেই। এ দিকে টাকারও দরকার? চিন্তা কী? বাড়ি বা জমির কেনা-বেচায় সহায়তা করা এই মুহূর্তে যথেষ্ট লাভজনক ব্যবসা। প্রথমে চেনাশোনার মধ্যে দিয়ে শুরু করুন। আস্তে আস্তে যোগাযোগের পরিধি বিস্তৃত হয়ে যাবে।

২.পশু পালন

যদি আপনি গৃহপালিত পশু পছন্দ করেন, তাহলে বাড়িতে বা অন্য কোথাও জায়গা ভাড়া নিয়ে পশু-পাখির খামার গড়তে পারেন। নিশ্চিত থাকেন মাসের শেষে পকেটে আসবে অনেক টাকা।

৩. সৃজনশীল দক্ষতা

সবার মধ্যেই কিছু না কিছু সৃজনশীল দিক থাকেই। কেউ ভালোবাসেন কবিতা লিখতে, কেউ ভালোবাসেন ঘর সাজাতে, আবার কেউ ভালোবাসেন ফটো তুলতে। নিজের ভিতরের সৃজনশীলতাকে অবহেলা না করে তাকে কাজে লাগান। কে বলতে পারে, হয়তো একজন ভালো ফটোগ্রাফার বা কবি বা ইন্টেরিওর ডিজাইনার হয়েই জীবনে সাফল্য পেতে পারেন আপনি।

৪. অনলাইনে চাকরি

বহু মানুষ আছেন যারা জীবনে ব্যস্ততার কারণে নিজেদের গবেষণার প্রজেক্ট লেখার সময় পান না। অনেক সময় তারা একজন অ্যাসিস্ট্যান্ট খোঁজেন। যদি ঘরে বসে টাকা রোজগার করতে চান তাহলে এই ধরনের বিভিন্ন সংস্থার সাইটে নিজের অ্যাকাউন্ট খুলুন আর টাকা আয় করুন ঘরে বসেই।

৫. অনলাইন সার্ভে

নানা রকম পরীক্ষা-নিরীক্ষার জন্য নানান সার্ভে পেপার অনলাইনে দেয়া থাকে। সেখানে প্রশ্নের উত্তর দেয়ার জন্য টাকা দেয়া হবে আপনাকে।

৬. মেকানিক

টিভি, ফ্রিজ, মোবাইল, মিক্সি ও মাইক্রোওয়েভ থেকে শুরু করে যে কোনো মেশিন মেরামত করা শিখে নিন। এই ধরনের মেরামতির কাজও কিন্তু আজকের দিনে যথেষ্ট লাভজনক।

৭. ফ্রিলান্সার লেখক

যদি আপনি লিখতে ভালোবাসেন তাহলে ফ্রিলান্সিংয়ে লেখালিখি করাও আপনার জন্য লাভজনত হতে পারে। এতে কোনো দায়বদ্ধতা নেই। বরং আছে সৃষ্টির মজা।

৮. হোম ডেলিভারি

রান্না করতে ভালবাসেন?  সহজেই করতে পারেন হোম ডেলিভারির ব্যবসা। এতে লাভ তো হবেই, পাশাপাশি হরেক রকম রান্নায় মনও ভালো থাকবে আপনার।

৯. গৃহ শিক্ষকতা

টাকা রোজগারের থেকে সহজ পদ্ধতি আর কি হতে পারে? নিজের যোগ্যতা বুঝে এবং পছন্দের বিষয় বেছে নিয়ে সহজেই গৃহ শিক্ষকতা করতে পারেন।

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top