বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল ডিগ্রি

বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন ধরনের কলেজ কিংবা বিশ্ববিদ্যালয় থেকে বিভিন্ন ধরনের ডিগ্রি নেওয়া যায়। এ ডিগ্রিগুলোর কোনোটি অর্জন করতে যেমন প্রচুর অর্থ খরচ করতে হয় তেমন কোনোটি অর্জন করতে তেমন খরচ করতে হয় না। এ লেখায় তুলে ধরা হলো সবচেয়ে দামি সাতটি ডিগ্রি নেওয়ার খরচ। এখানে শুধু প্রতিষ্ঠানের খরচের কথা বলা হয়েছে। আপনি যদি এ ধরনের কোনো ডিগ্রি নিতে চান তাহলে পড়ার খরচের পাশাপাশি সেখানে থাকা-খাওয়া ও অন্যান্য খরচও যোগ করতে হবে।

১. ইউনিভার্সিটি অব কেমব্রিজ- ডক্টর অব বিজনেস যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব কেমব্রিজ শিক্ষার্থীদের যেমন মানসম্মত উচ্চশিক্ষা দেয় তেমন তার ব্যয়ও প্রচুর। বিশ্ববিদ্যালয়টি তাদের ডক্টর অব বিজনেস ডিগ্রির জন্য ফি নেয় প্রায় ৩,৩২,০০০ ডলার। এটি বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল ডিগ্রি বলেই জানা যায়। তবে প্রোগ্রামটি খুব একটা বড় নয়। এ প্রোগ্রামে শিক্ষার্থীদের পর্যাপ্ত সহায়তা ও সার্ভিসও দেওয়া হয়, যেন তারা সাফল্যের সঙ্গে কোর্স উত্তীর্ণ হয়ে বাস্তব জীবনে তা কাজে লাগাতে পারেন।

২. বার্ড কলেজ- ব্যাচেলর অব মিউজিক বার্ড কলেজের মিউজিক কোর্স সাধারণত পাঁচ বছরের হয়ে থাকে। এতে পড়লে গ্র্যাজুয়েটরা ব্যাচেলর অব মিউজিক ডিগ্রি ও ব্যাচেলর অব আর্টস ডিগ্রি পেয়ে থাকেন। এ কোর্সের খরচ ২,৫৩,৫২০ ডলার।

৩. টাফটস স্কুল অব মেডিসিন- ডক্টর অব মেডিসিন মার্কিন যুক্তরাষ্ট্রের বোস্টনভিত্তিক টাফটস স্কুল অব মেডিসিন-এর ডক্টর অব মেডিসিন পড়ার জন্য চার বছরের কোর্সে মোট খরচ ২,৩৮,০৫৬ ডলার।

৪. কলম্বিয়া ইউনিভার্সিটি কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস- ডক্টর অব মেডিসিন মার্কিন যুক্তরাষ্ট্রের কলম্বিয়া মেডিকেল স্কুলে চিকিৎসকদের পড়াশোনা অত্যন্ত ব্যয়বহুল। এখানে চার বছরে ডক্টরস কোর্সের ব্যয় ২,৩০,৫৩৬ ডলার।

৫. হার্ভে মাড কলেজ- ব্যাচেলর অব সায়েন্স বিজ্ঞান শিক্ষায় অত্যন্ত ব্যয়বহুল একটি প্রতিষ্ঠানহলো হার্ভে মাড। মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার এ প্রতিষ্ঠানটির আন্ডারগ্রাজুয়েট কোর্সের ব্যয় ২,০৯,৫৩২ ডলার। শিক্ষার্থীদের এ ব্যয় পরিশোধ করতে হয় মোট চার বছরে।

৬. সারাহ লরেন্স- ব্যাচেলর অব আর্টস যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের ওয়েস্টচেস্টারের অন্তর্গত সারাহ লরেন্স-এর ব্যাচেলর অব আর্টস পড়ার খরচ ২,০৪,৭৮৪ ডলার। লিবারেল আর্টস শেখানোর এ প্রতিষ্ঠানটি তাদের স্বতন্ত্র শিক্ষা ব্যবস্থার কারণে সুনাম অর্জন করেছে। শিক্ষার্থীদের যেমন কোনো নির্দিষ্ট কোর্স নির্ধারিত নেই তেমন এখানে অধিকাংশ কোর্সেই কোনো পরীক্ষা হয় না।

৭. হোয়ার্টন স্কুল- এক্সিকিউটিভ এমবিএ মার্কিন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব পেনসিলভানিয়ার অন্তর্গত হোয়ার্টন স্কুলের এক্সিকিউটিভ এমবিএ প্রোগ্রামে পড়তে খরচ হবে প্রায় ১,৯২,৯০০ ডলার। এটি বিশ্বের সবচেয়ে দামি বিজনেস ডিগ্রির একটি। তবে এ কোর্সে পড়লে শিক্ষার্থীদের যে ক্ষতি হয় না, তা অনেকেই জানেন। কারণ হোয়ার্টন গ্রাজ্যুয়েটদের বার্ষিক গড় বেতন হয় ১,২৭,২৮০ ডলার।

বিজনেস ইনসাইডার

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top