সিনিয়র স্টাফ নার্স পদে ৩৬১৬ জন নিয়োগ

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন সেবা পরিদফতরে তিন হাজার ৬১৬ জন সিনিয়র স্টাফ নার্স নিয়োগ করা হবে বলে বাংলাদেশ সরকারি কর্মকমিশন সচিবালয় এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে। এই নিয়োগের বিজ্ঞপ্তিটি www.bpsc.gov.bd থেকে পাওয়া যাবে। এ পদে ইতোমধ্যে আবেদনপ্রক্রিয়া শুরু হয়েছে। আবেদনের শেষ তারিখ : আগ্রহী প্রার্থীদের আগামী ২৮ এপ্রিল সন্ধ্যা ৬টার মধ্যে আবেদন করতে হবে।

আবেদনের যোগ্যতা : সিনিয়র স্টাফ নার্স পদে আবেদন করতে প্রার্থীকে সরকার অনুমোদিত বিশ্ববিদ্যালয় বা প্রতিষ্ঠান থেকে বিএসসি ইন নার্সিং পাস অথবা ডিপ্লোমা ইন নার্সিং বা ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি কোর্সে উত্তীর্ণ হতে হবে।
বয়সসীমা : প্রার্থীর বয়স ০১-০৩-২০১৬ তারিখে সর্বোচ্চ ৩৬ বছরের মধ্যে থাকতে হবে। প্রার্থীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে।
আবেদন করা : প্রার্থীকে টেলিটকের ওয়েবসাইট (http://bpsc.teletalk.com.bd) অথবা বাংলাদেশ সরকারি কর্মকমিশনের ওয়েবসাইট www.bpsc.gov.bd-এর মাধ্যমে কমিশন কর্তৃক নির্ধারিত আবেদনপত্র বিপিএসসি ফরম-৫ পূরণ করে অনলাইন রেজিস্ট্রেশন কার্যক্রম এবং ফি জমা দিতে হবে। উল্লেখিত ওয়েবসাইট ওপেন করে নন-ক্যাডার অপশন সিলেক্ট করে ক্লিক করলে সিনিয়র স্টাফ নার্স পদের বিজ্ঞপ্তি, Instructions for submitting Application-এর রেডিও বাটন দৃশ্যমান হবে। বিপিএসসি ফরম-৫ সফলভাবে পূরণ সম্পন্ন হলে Application Preview দেখা যাবে। এই Preview-এর স্থানে প্রার্থীকে (দৈর্ঘ্য × প্রস্থ) ৩০০×৩০০ পিক্সেলের কম বা বেশি নয় এবং ফাইল সাইজ ১০০ কেবির বেশি নয়, এরূপ মাপের নিজের সদ্য তোলা রঙিন ছবি স্ক্যান করে জেপিজি ফরম্যাটে আপলোড করতে হবে।

অনলাইনে আবেদনপত্র বিপিএসসি ফরম-৫ যথাযথভাবে পূরণপূর্বক নির্দেশমতো ছবি এবং স্বাক্ষর আপলোড করে প্রার্থী কর্তৃক আবেদনপত্র সাবমিশন সম্পন্ন হলে কম্পিউটারে ছবিসহ Application Preview দেখা যাবে। নির্ভুলভাবে আবেদনপত্র সাবমিট করা হলে প্রার্থী একটি ইউজার আইডিসহ ছবি এবং স্বাক্ষরযুক্ত একটি অ্যাপ্লিকেন্টস কপি পাবেন। এই অ্যাপ্লিকেন্টস কপি প্রার্থীকে প্রিন্ট অথবা ডাউনলোড করে সংরক্ষণ করতে হবে। অ্যাপ্লিকেন্টস কপিতে একটি ইউজার আইডি নম্বর দেয়া থাকবে। এই ইউজার আইডি নম্বর ব্যবহার করে প্রার্থীরা বিজ্ঞপ্তিতে উল্লিখিত নিয়মানুযায়ী যেকোনো টেলিটক প্রিপেইড মোবাইল থেকে এসএমএস করে পরীক্ষার ফি বাবদ ৫০০ টাকা জমা দিতে পারবেন। শুধু ইউজার আইডি প্রাপ্ত প্রার্থীরা ইউজার আইডি প্রাপ্তির পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে এসএমএসের মাধ্যমে ফি জমা দিতে পারবেন। প্রার্থী তার ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে ছবি ও রেজিস্ট্রেশন নম্বর সংবলিত প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।

এমসিকিউ ও মৌখিক পরীক্ষা : আবেদনকৃত প্রার্থীদের আবেদনপত্র যাচাই-বাছাইয়ের পর প্রার্থীদের ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এমসিকিউ পরীক্ষায় মোট ১০০টি প্রশ্ন থাকবে। এক ঘণ্টার এই পরীক্ষায় বাংলা বিষয়ে ১৫, ইংরেজিতে ১৫, সাধারণ জ্ঞান, গণিত ও দৈনন্দিন বিজ্ঞানে ২০ এবং নার্সিং (টেকনিক্যাল) বিষয়ে ৫০ নম্বরের প্রশ্ন থাকবে। প্রার্থীরা প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর পাবে। তবে প্রতিটি ভুল উত্তরের জন্য ০. ৫০ নম্বর কাটা যাবে। এ পরীক্ষায় বাংলা, ইংরেজি ও গণিত বিষয়ে ভালো করতে অষ্টম থেকে নবম-দশম শ্রেণীর পাঠ্যবই পড়তে হবে। সাধারণ জ্ঞান অংশের জন্য প্রতিদিনের পত্রিকা পড়তে হবে এবং সম্প্রতি ঘটে যাওয়া ঘটনাগুলো বারবার পড়বেন। এ ছাড়া নার্সিং (টেকনিক্যাল) বিষয়গুলোর খুঁটিনাটি ভালোভাবে পড়তে হবে। এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের আবার ১০০ নম্বরের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হতে প্রার্থীকে অবশ্যই ৪০ নম্বর পেতে হবে।

পরীক্ষার তারিখ : এমসিকিউ ও মৌখিক পরীক্ষার তারিখ পরে কমিশনের ওয়েবসাইট ও পত্রিকার মাধ্যমে জানানো হবে।

বেতন স্কেল ও সুবিধা : এমসিকিউ ও মৌখিক পরীক্ষার মাধ্যমে চূড়ান্তভাবে নির্বাচিত হলে একজন সিনিয়র স্টাফ নার্স জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী ১৬০০০/–৩৮৬৪০/- স্কেলে বেতন ও বিধি অনুযায়ী অন্যান্য ভাতা বা সুবিধা পাবেন।

যোগাযোগ : বিস্তারিত জানতে কর্মকমিশন সচিবালয়ে অফিস চলাকালীন ৫৫০০৬৬২৭ এবং ৫৫০০৬৬৫১ নম্বরে ফোন করে ও www.bpsc. gov.bd ওয়েবসাইটে তথ্য জানা যাবে।

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top