বিমানবাহিনীতে অফিসার ক্যাডেট নিয়োগ

সম্প্রতি বাংলাদেশ বিমানবাহিনী অফিসার ক্যাডেট পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে । ৭৬ বিএএফএ কোর্সে প্রশিক্ষণ শেষে ক্যাডেটদের সরাসরি ফ্লাইং অফিসার পদে কমিশন দেয়া হবে। বিস্তারিত জানাচ্ছেন মোশাররফ হোসেন

বাংলাদেশ বিমানবাহিনীতে অফিসার ক্যাডেট পদে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে।

৭৬ BAFA কোর্স

শিক্ষাগত যোগ্যতা : জিডি(পি)/লজিস্টিক/এটিসি/ এডিডব্লিউসি/মেটিয়রলজি : উচ্চ মাধ্যমিকে (বিজ্ঞান) গণিত (আবশ্যিক/ অতিরিক্ত এবং লেটার গ্রেড ‘এ’)সহ ন্যূনতম জিপিএ ৪.৫ অথবা পদার্থ ও গণিতসহ তিনটি বিষয়ে ‘এ’ লেভেল (পদার্থ ও গণিত বিষয়ে লেটার গ্রেড-বি) ডিগ্রি বা সমমান।
ইঞ্জিনিয়ারিং : এসএসসি ও এইচএসসি (বিজ্ঞান) উভয় পরীক্ষায় গণিত, পদার্থ ও রসায়নসহ চতুর্থ বিষয় ছাড়া জিপিএ ৪.৫ (পদার্থ, গণিত ও রসায়নে ন্যূনতম লেটার গ্রেড-এ) অথবা পদার্থ, গণিত, রসায়নসহ ন্যূনতম পাঁচটি বিষয়ে ‘ও’ লেভেল এবং পদার্থ, গণিত, রসায়নসহ ন্যূনতম তিনটি বিষয়ে ‘এ’ লেভেল (পদার্থ, গণিত, রসায়ন বিষয়ে লেটার গ্রেড-বি) অথবা সমমান।
অ্যাডমিন : এইচএসসি পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫ অথবা ন্যূনতম তিনটি বিষয়ে ‘এ’ লেভেল (গ্রেড-বি) অথবা সমমান।
ফিন্যান্স : এইচএসসি পরীক্ষায় (বিজ্ঞান) গণিত/ পরিসংখ্যানসহ ন্যূনতম জিপিএ ৪.৫ অথবা এইচএসসি (ব্যবসায় শিক্ষা) পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪/ গণিত অথবা হিসাববিজ্ঞানসহ ন্যূনতম তিনটি বিষয়ে ‘এ’ লেভেল (গ্রেড-বি) অথবা সমমান। ২০১৬ সালের এইচএসসি পরীক্ষার্থীরাও আবেদন করতে পারবেন।

অন্যান্য যোগ্যতা : নাগরিকত্ব : বাংলাদেশী পুরুষ/মহিলা নাগরিক। বৈবাহিক অবস্থা : অবিবাহিত। বয়স : ১ জানুয়ারি ২০১৬ তারিখে ১৬ বছর ছয় মাস থেকে ২২ বছর।
পুরুষ প্রার্থীদের জন্য : উচ্চতা : কমপক্ষে ১৬২.৫৬ সে.মি. (৬৪ ইঞ্চি)। বুকের মাপ : স্বাভাবিক : কমপক্ষে ৭৬.২০ সে.মি. (৩০ ইঞ্চি) প্রসারণ : কমপক্ষে ৮১.২৮ সেমি (৩২ ইঞ্চি)।
মহিলা প্রার্থীদের জন্য : উচ্চতা : কমপক্ষে ১৫৭.৪৮ সে.মি. (৬২ ইঞ্চি)/ জিডি(পি) প্রার্থীদের জন্য কমপক্ষে ১৬২.৫৬ সে.মি. (৬৪ ইঞ্চি)।
বুকের মাপ : স্বাভাবিক : কমপক্ষে ৭১.১২ সে.মি. (২৮ ইঞ্চি)। প্রসারণ : কমপক্ষে ৭৬.২০ সে.মি. (৩০ ইঞ্চি)।
ওজন : বয়স ও উচ্চতানুযায়ী।
চোখ : জিডি(পি) শাখার প্রার্থীদের জন্য দু’চোখের দৃষ্টিশক্তি ৬/৬ এবং অন্যান্য শাখার প্রার্থীদের জন্য বিধি অনুসারে।

প্রশিক্ষণ/কমিশন : যোগদানের সম্ভাব্য তারিখ : জানুয়ারি ২০১৭। বাংলাদেশ মিলিটারি একাডেমিতে ১০ সপ্তাহসহ বাংলাদেশ বিমানবাহিনী একাডেমিতে তিন বছর মেয়াদি প্রশিক্ষণ শেষে ফ্লাইং অফিসার পদে নিয়মিত কমিশন প্রদান করা হবে। কমিশনপ্রাপ্তির পরে এক বছরসহ মোট চার বছর মেয়াদি স্নাতক ডিগ্রি প্রদান করা হবে।

সুযোগ-সুবিধা : সরাসরি ফ্লাইং অফিসার পদে কমিশন ও প্রশিক্ষণকালীন অফিসার ক্যাডেটদের বেতন ১০০০০ টাকা। অফিসার ক্যাডেটরা প্রশিক্ষণকালীন বিইউপির অধীনে বিএসসি (সম্মান) অ্যারোনটিকস ইঞ্জিনিয়ারিং ও বিবিএ ডিগ্রি এবং এমআইএসটির অধীনে ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিকস অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিগ্রি অর্জন করতে পারবেন, নিরাপদ বাসস্থানের সুযোগ, ঢাকা ও অন্যান্য স্থানে ডিওএইচএসে প্লট প্রাপ্তির সুযোগ, চিকিৎসা সুবিধা, স্বল্পমূল্যে রেশন প্রাপ্তির সুব্যবস্থা, প্রশিক্ষণের জন্য বিদেশ গমনের সুযোগ, জাতিসঙ্ঘ শান্তিরক্ষা মিশনে গমনের সুযোগ, বাংলাদেশ দূতাবাসে সামরিক/সহকারী সামরিক উপদেষ্টা পদে নিয়োগ প্রাপ্তির সুযোগ, নিজ সন্তানদের ক্যাডেট কলেজ, আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ, এমআইএসটি ও বিমানবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত সব শাহীন স্কুল/ কলেজে অধ্যয়নের সুযোগ।

নির্বাচনপদ্ধতি : প্রাথমিক লিখিত পরীক্ষা : আইকিউ ১০০ নম্বর ও ইংরেজি ১০০ নম্বর। প্রাথমিক ডাক্তারি পরীক্ষা, মৌখিক পরীক্ষা, আইএসএসবি পরীক্ষা, সিএমবি কর্তৃক চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা ও ক্যাডেট চূড়ান্ত নির্বাচন পর্ষদ কর্তৃক নির্বাচন।

আবেদনপত্র সংগ্রহ : বিএএফের অনুকূলে ৬০০ টাকার মেশিন রিডেবল ব্যাংক ড্রাফট/পে-অর্ডারের বিনিময়ে প্রতি কার্যদিবসে সকাল ৮টা থেকে ২টা পর্যন্ত (পরীক্ষা চলাকালীন) আবেদনপত্র সংগ্রহ করা যাবে।

অনলাইনে আবেদনপত্র পূরণ : সরাসরি ওয়েবসাইট থেকে অনলাইনে আবেদনপত্র পূরণ করে জমা দেয়া যাবে। অনলাইন পদ্ধতিতে www.joinbangladeshairforce.mil.bd ওয়েবসাইটে লগইন করে Apply Now-এ ক্লিক-পরবর্তী নির্দেশনা অনুসারে আবেদনপত্র পূরণ করতে হবে। এ ক্ষেত্রে প্রার্থীকে আবেদনপত্রের নির্ধারিত অংশ অনলাইনের মাধ্যমে পূরণ করে অনলাইন থেকে আবেদনপত্র সংগ্রহ করার পর বাকি অংশ স্বহস্তে পূরণ করে প্রাথমিক লিখিত পরীক্ষার সময় পরীক্ষা কেন্দ্রে জমা দিতে হবে।

আবেদনপত্রের মূল্য বাবদ টাকা জমা দেয়া : আবেদনপত্র পূরণের সময় আবেদনকারীকে আবেদনপত্রের মূল্য বাবদ টেলিটক মোবাইল ফোনের মাধ্যমে ৬০০ টাকা জমা দিতে হবে। এ ছাড়া গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও এয়ারটেল গ্রাহকেরা ব্যক্তিগত bkash অ্যাকাউন্টের মাধ্যমে বিএএফ bkash অ্যাকাউন্ট : ০১৭৬৯৯৯০২৮৯ ব্যবহার করে আবেদনপত্রের মূল্য বাবদ ৬০০ টাকা জমা দিতে পারবেন।

আবেদনপত্র সংগ্রহের স্থান : ১. বাংলাদেশ বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্র, পুরাতন বিমানবন্দর, তেজগাঁও, ঢাকা।
২. বাংলাদেশ বিমানবাহিনী ঘাঁটি বীরশ্রেষ্ঠ মতিউর রহমান, যশোর। ৩. ঘাঁটি জহুরুল হক, পতেঙ্গা, চট্টগ্রাম।
৪. ঘাঁটি পাহাড়কাঞ্চনপুর, টাঙ্গাইল।
৫. ঘাঁটি কক্সবাজার।
৬. র‌্যাডার ইউনিট, মৌলভীবাজার।
৭. র‌্যাডার ইউনিট, বগুড়া।
৮. তত্ত্বাবধান ও রক্ষণাবেক্ষণ ইউনিট, লালমনিরহাট।
৯. বাংলাদেশ বিমানবাহিনী স্টেশন, শমশেরনগর, মৌলভীবাজার।
১০. বিএএফ ওয়েবসাইট www.baf.mil.bd/recruitment

আবেদনপত্র জমা দেয়ার সময় যেসব কাগজপত্র জমা দিতে হবে : প্রার্থীদের স্বহস্তে আবেদনপত্র সঠিকভাবে পূরণ করে পরীক্ষার সময় নিম্নবর্ণিত সনদপত্রসহ পরীক্ষাকেন্দ্রে উপস্থিত থাকতে হবে। ১. সব শিক্ষাগত যোগ্যতার মূল অথবা সাময়িক সনদপত্র, প্রশংসাপত্র ও মার্কশিটের সত্যায়িত ফটোকপি।
২. নাগরিকত্ব, বৈবাহিক অবস্থা ও স্থায়ী ঠিকানা উল্লেখসহ নিজ নিজ ইউনিয়ন পরিষদ/মিউনিসিপ্যাল চেয়ারম্যান/ওয়ার্ড কমিশনারের কাছ থেকে সনদপত্র এবং প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা কর্তৃক প্রার্থীর চারিত্রিক সনদপত্র।
৩. সম্প্রতি তোলা পাসপোর্ট আকারের তিন কপি সত্যায়িত ছবি। ৪. বর্তমান অথবা সর্বশেষ শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদপত্র। ৫. চাকরিরত প্রার্থীদের ক্ষেত্রে নিজ নিজ কর্মস্থল/প্রতিষ্ঠানের প্রধানের কাছ থেকে প্রার্থিতার জন্য অনুমতিপত্র। ৬. জন্ম নিবন্ধন/ জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি। ৭. জেলা বা বিভাগীয় পর্যায়ে খেলাধুলার কোনো কৃতিত্বের সনদ থাকলে তার সত্যায়িত ফটোকপি। ৮. মুক্তিযোদ্ধার সন্তান/সরকারি বিধি মোতাবেক পোষ্যদের জন্য মুক্তিযোদ্ধার সনদপত্রের সত্যায়িত ফটোকপি। ৯. আদিবাসীদের ক্ষেত্রে সংশ্লিষ্ট জেলা প্রশাসকের কাছ থেকে প্রদত্ত সনদের সত্যায়িত ফটোকপি। ১০. বর্তমান ঠিকানাসহ ৯ ইঞ্চি×৪ইঞ্চি আকারের একটি ফেরত খাম।

পরীক্ষা কেন্দ্র ও পরীক্ষা গ্রহণের তারিখ : বাংলাদেশ বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্র, পুরাতন বিমানবন্দর, তেজগাঁও, ঢাকা-১২১৫, এই পরীক্ষা কেন্দ্রে আগামী ১, ৮, ১৫, ২২ ও ২৯ ফেব্রুয়ারি ২০১৬ এবং ৭, ১৪, ২১ মার্চ ২০১৬ এবং ৪, ১১, ১৮ ও ২৫ এপ্রিল ২০১৬ এবং ২, ৯, ১৬ ও ৩০ মে ২০১৬ এবং ১১, ১৮ ও ২৫ জুলাই ২০১৬ তারিখে অনুষ্ঠিত হবে।

পরীক্ষা কেন্দ্র ও পরীক্ষা গ্রহণের তারিখ : বিএএফ শাহীন কলেজ, যশোরে আগামী ১ আগস্ট ২০১৬ এবং বিএএফ শাহীন কলেজ, চট্টগ্রামে আগামী ৮ আগস্ট ২০১৬ তারিখে অনুষ্ঠিত হবে।

পরীক্ষা শুরু : সকাল ৮টায়।

বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ : বাংলাদেশ বিমানবাহিনী, তথ্য ও নির্বাচনী কেন্দ্র, পুরাতন বিমানবন্দর, তেজগাঁও, ঢাকা-১২১৫। ফোন : ৮৭৫৩৪২০-২৫, ৮৭৫৪৮৩০-৩৪, ০১৭৩০০৪০৩১১-২

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top