নৌবাহিনীতে অফিসার পদে নিয়োগ

বাংলাদেশ নৌবাহিনী সম্প্রতি ২০১৭ সালের অফিসার ক্যাডেট ব্যাচের দ্বিতীয় গ্রুপে (জাহাজের ক্যাপ্টেন, এয়ারক্রাফট পাইলট, নৌ-কমান্ডো ও সাবমেরিনার পদে) নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তি অনুসারে আবেদন করতে পারবেন নারী-পুরুষ উভয়েই। আবেদনপত্র জমা দেয়ার শেষ তারিখ : ৩০ মার্চ ২০১৬।

বয়স : আগামী ১ জানুয়ারি ২০১৭ তারিখে প্রার্থীদের বয়স সাড়ে ১৬ থেকে ২১ বছরের মধ্যে, তবে সশস্ত্রবাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে বয়স ১৮ থেকে ২৫ বছরের মধ্যে হতে হবে।

শারীরিক যোগ্যতা : পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা পাঁচ ফুট চার ইঞ্চি, ওজন ৫০ কেজি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। মহিলা প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা কমপক্ষে পাঁচ ফুট ১ ইঞ্চি, ওজন ৪৬ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে।

শিক্ষাগত যোগ্যতা : অফিসার ক্যাডেট পদে আবেদনের জন্য আবেদনকারীকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় বিজ্ঞান বিভাগে কমপক্ষে ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে এবং পদার্থবিজ্ঞান ও গণিত বিষয় দু’টিতে আলাদা আলাদাভাবে জিপিএ ৪ পেতে হবে। ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের জন্য ‘ও’ লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে কমপক্ষে তিনটি বিষয়ে ‘এ’ এবং দু’টি বিষয়ে ‘বি’ গ্রেড পেতে হবে এবং ‘এ’ লেভেলে কমপক্ষে দু’টি বিষয়ে ‘বি’ গ্রেড থাকতে হবে। তবে উভয় পরীক্ষায় পদার্থবিজ্ঞান ও গণিত বিষয় থাকা বাধ্যতামূলক। শুধু সরবরাহ শাখায় আবেদনের জন্য প্রার্থীকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় ব্যবসায় শিক্ষা শাখা থেকে জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে এবং উচ্চমাধ্যমিক পরীক্ষায় হিসাববিজ্ঞান ও ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা বিষয়ে জিপিএ ৪ পেতে হবে। তবে সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের নৌবাহিনীর উচ্চমান পরীক্ষা (এইচইটি) অথবা সমমানের বাংলাদেশ সেনাবাহিনী ও বাংলাদেশ বিমানবাহিনী পরীক্ষায় কৃতকার্য হতে হবে।

বিবাহিত/অবিবাহিত : মহিলা ও পুরুষ উভয়কে অবশ্যই অবিবাহিত ও বাংলাদেশের নাগরিক হতে হবে।

আবেদনপ্রক্রিয়া : নৌবাহিনীতে অফিসার ক্যাডেট হিসেবে আবেদনের দু’টি পদ্ধতি রয়েছে। অনলাইনের মাধ্যমে ও সরাসরি ফরম পূরণ করে। অনলাইনে আবেদনের জন্য আবেদনকারীকে ট্রাস্ট ব্যাংক মোবাইল মানির (টিবিএমএম) গ্রাহক হয়ে মুঠোফোনের মেসেজ অপশনে গিয়ে TrustMM<space>BNRF<space>O<space>PIN<space>Candidate এর মোবাইল নম্বর লিখে পাঠিয়ে দিতে হবে ১৬২০১ নম্বরে। তবে গ্রামীণফোনের গ্রাহকদের ০১১৯০০১৬২০১ নম্বরে এসএমএস করতে হবে। এ জন্য গ্রাহকের টিবিএমএম অ্যাকাউন্টে কমপক্ষে ৭২০ টাকা থাকতে হবে। টাকা জমা দেয়ার পর একটি ট্রানজেকশন আইডি আবেদনকারীর মুঠোফোনে চলে আসবে, যা ব্যবহার করে www.navy.mil.bd থেকে Join Navy লিংকে ক্লিক করে অথবা সরাসরি www.joinnavy.mil.bd এই ওয়েবসাইটে গিয়ে অনলাইনে ফরম পূরণ করে জমা দিতে হবে। ফরম পূরণের সময় ওই ট্রানজেকশন আইডি নম্বরটি ফরমের পেমেন্ট পেজের যথাস্থানে লিখতে হবে।

সঠিকভাবে ফরম পূরণ শেষে প্রার্থীকে অনলাইনেই কল-আপ লেটার পাঠানো হবে, সে ক্ষেত্রে অনলাইনে ফরম পূরণ শেষে এর একটি প্রিন্ট নিতে হবে, যা পরবর্তী সময়ে ফরম কমিশন ২(ক) হিসেবে বিবেচিত হবে। সরাসরি ফরম পূরণের জন্য যারা টিবিএমএমের গ্রাহক নন, তারা ট্রাস্ট ব্যাংকের যেকোনো শাখা অথবা ট্রাস্ট ব্যাংকের মনোনীত পে-পয়েন্টে গিয়ে ‘বিএন রিক্রুটমেন্ট ফান্ড’ ট্রাস্ট ব্যাংক লিমিটেড, প্রিন্সিপাল ব্রাঞ্চ, ঢাকার অনুকূলে ৭০০ টাকা জমা দেয়ার পর প্রাপ্ত নোটিফিকেশন এসএমএস ও মানিরিসিট পাবেন, যাতে একটি ট্রানজেকশন আইডি থাকবে, সেটি অনলাইনে ফরম পূরণের ক্ষেত্রে পেমেন্ট পেজের যথাস্থানে লিখতে হবে এবং ম্যানুয়ালি ফরম পূরণের ক্ষেত্রে ব্যাংক ড্রাফটের ঘরে লিখতে হবে।

আবেদনপত্রের সাথে সংযুক্তি হিসেবে যেসব কাগজপত্র জমা দিতে হবে : ম্যানুয়ালি পূরণ করা আবেদনপত্রের সাথে সংযুক্তি হিসেবে প্রার্থীর সদ্য তোলা তিন কপি পাসপোর্ট সাইজের ছবি, মানিরিসিট অথবা ব্যাংক ড্রাফট/ পে অর্ডার ফরমের সাথে সংযুক্ত করতে হবে এবং অনলাইনে আবেদনকৃতদের ক্ষেত্রে এক কপি ছবি, শিক্ষাগত যোগ্যতার সনদপত্র ও মার্কশিটের কপি, ইউপি চেয়ারম্যান/পৌরসভার মেয়র বা ওয়ার্ড কাউন্সিলরের দেয়া নাগরিকত্বের সনদ ও প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা কর্তৃক চারিত্রিক সনদপত্রের কপি, নিজ ঠিকানা সংবলিত ১০ ইঞ্চি x ৪ ইঞ্চি আকারের একটি খামসহ পরিচালক, পার্সোনেল সার্ভিসেস পরিদফতর, নৌবাহিনী সদর দফতর, বনানী, ঢাকা-১২১৩ এই ঠিকানায় জমা দিতে হবে।

প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকার : ঢাকা, চট্টগ্রাম ও খুলনা কেন্দ্রে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকার আগামী ১৮ থেকে ২১ এপ্রিল ২০১৬ তারিখে অনুষ্ঠিত হবে।

লিখিত পরীক্ষা : প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষায় ও প্রাথমিক সাক্ষাৎকারে উপযুক্ত বিবেচিত প্রার্থীদের বুদ্ধিমত্তা, ইংরেজি ও সাধারণ জ্ঞান বিষয়ে লিখিত পরীক্ষা আগামী ২২ এপ্রিল ২০১৬ তারিখে অনুষ্ঠিত হবে।
আইএসএসবি কর্তৃক পরীক্ষা ও সাক্ষাৎকার : লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের আন্তঃবাহিনী নির্বাচন পর্ষদ (আইএসএসবি) কর্তৃক পরীক্ষা এবং সাক্ষাৎকার আন্তঃবাহিনী নির্বাচন পর্ষদ, ঢাকা সেনানিবাস ঢাকায় অনুষ্ঠিত হবে।

চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা : আইএসএসবি কর্তৃক নির্বাচিত প্রার্থীদের চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষার জন্য ঢাকা সেনানিবাস্থ বিএনএস হাজী মহসীনে উপস্থিত হতে হবে।

চূড়ান্ত মনোনয়ন পর্ষদ : চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় উপযুক্ত প্রার্থীদের নৌসদর কর্তৃক চূড়ান্ত মনোনয়ন পর্ষদ কার্যক্রম ডিসেম্বর ২০১৬-এর মধ্যে অনুষ্ঠিত হবে।

নেভাল একাডেমিতে যোগদান : চূড়ান্তভাবে মনোনীত প্রার্থীরা ডিসেম্বর ২০১৬-এর শেষ সপ্তাহে বাংলাদেশ নেভাল একাডেমি পতেঙ্গা, চট্টগ্রামে অফিসার ক্যাডেট হিসেবে যোগদান করবেন।

প্রশিক্ষণ : চূড়ান্তভাবে বাছাইকৃত প্রার্থীরা প্রথমে বাংলাদেশ মিলিটারি অ্যাকাডেমিতে ১০ সপ্তাহের প্রশিক্ষণসহ বাংলাদেশ নেভাল অ্যাকাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে ২৪ মাস ও মিডশিপম্যান হিসেবে ১২ মাস প্রশিক্ষণসহ মোট তিন বছর মেয়াদি সফল প্রশিক্ষণ শেষে বাংলাদেশ নৌবাহিনীতে তাদের সাব-লেফটেন্যান্ট পদে নিয়মিত কমিশন প্রদান করা হবে।

সুযোগ-সুবিধা ও পদোন্নতি : চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্ত প্রার্থীরা সশস্ত্র বাহিনীর নির্ধারিত স্কেলে বেতন ও ভাতা পাবেন, বিদেশে প্রশিক্ষণ, সরকারি খরচে উচ্চতর প্রশিক্ষণের সুযোগ, বাসস্থান প্রাপ্তি, চিকিৎসা সুবিধা, জাতিসঙ্ঘ শান্তিরক্ষা মিশনে যোগদানের সুযোগ পাবেন।

যোগাযোগ : ফোন : ৯৮৩৬১৪১-৯, বর্ধিত : ২২১১, ২২১৪, ২২১৫
ওয়েবসাইট : www.joinnavy.mil.bd

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top