Home » লাইফ স্টাইল » সফল মানুষেরা ঘুমের আগে যা করেন

সফল মানুষেরা ঘুমের আগে যা করেন

 মো: বাকীবিল্লাহ

ঘুমাতে যাওয়ার আগের কাজগুলো পরবর্তী দিনে আপনার মানসিক অবস্থার ওপর সুস্পষ্টভাবে প্রভাব ফেলে। আর ঘুমের ওপর তো বটেই। সফল মানুষেরা নিজেদের মানসিক ও শারীরিক সুস্থতার ব্যাপারে বিশেষ নজর রাখেন। আর এটা বেশিরভাগ নির্ভর করে পর্যাপ্ত ঘুমের ওপর।

আসুন জেনে নিই ঘুমের আগে সফল মানুষেরা কী করেন-
১. তারা পড়েন
বিশেষজ্ঞরা একমত যে, অধিকাংশ সফল মানুষ ঘুমাতে যাওয়ার আগে পড়েন। সেটা হতে পারে কোনো বই কিংবা ম্যাগাজিন। আবার কেউ কেউ ব্লগ, টুইটার বা রেডিট ব্রাউজ করেন। অনেকে আবার উপন্যাস বা প্রাচীন দর্শন পাঠ করেন।

২. পরবর্তী দিনের কার্যতালিকা তৈরি
অধিকাংশ সফল মানুষ ঘুমাতে যাওয়ার আগে আগামী দিনে যা করতে হবে তার একটি তালিকা তৈরি করেন। তারপর ঠাণ্ডা মাথায় ঘূমাতে যান।

৩. পরিবারের সাথে সময় কাটান
প্রাতিষ্ঠানিক সাইক্লোজিস্ট এবং দ্য ইউ প্লানের লেখক মাইকেল উডওয়ার্ড বলেন, আপনার পার্টনার ও সন্তানদের সাথে কথা বলা বা তাদের খোঁজ খবর নেয়াটা গুরুত্বপূর্ণ।

৪. দিনের ভালো কাজের কথা স্মরণ করেন
সফল মানুষেরা ঘুমাতে যাওয়ার আগে দিনের উল্লেখযোগ্য ভালো দুয়েকটি ঘটনার কথা স্মরণ করেন। কেউ কেউ আবার তা লিখে রাখেন। এর মাধ্যমে নিজের মানসিক প্রশান্তি নিশ্চিত করে ঘুমাতে যান।

৫. ধ্যান করেন
অনেক সফল মানুষ ঘুমাতে যাওয়ার আগে অন্তত ১০ মিনিট ধরে ধ্যান বা মেডিটেশন করেন। ডেল কুরো নামে নিউইয়র্কের এক কোচ বলেন, এটা আপনার দেহ ও মনকে প্রশান্ত করার একটি উত্তম উপায়।
এছাড়া মুসলমানরা ঘুমানোর আগে দুই রাকায়াত নামাজ পরে নিতে পারেন। এটিও আপনার দেহ ও মনকে প্রশান্ত করবে।

৬. ঘুমানোর পরিকল্পনা করেন
সফল ব্যক্তিরা সাধারণত সারা দিন ব্যস্ত সময় কাটান। তাই তাদের ঘুমানোটাও হয় পরিকল্পিত। তারা রাতে দ্রুত ঘুমাতে চেষ্টা করেন। যে অভ্যাসটির ব্যাপারে ঘুম বিশেষজ্ঞরা সবাইকেই পরামর্শ দেন। কারণ রাতে তাড়াতাড়ি বিছানায় গেলে ঘুম সুন্দর হয়। কখন ঘুম থেকে উঠবেন সেটিও পরিকল্পনা করেন তারা। সেজন্য প্রয়োজনে ঘুমাতে যাওয়া ও ঘুম থেকে ওঠার সময়টি অ্যালার্ম দিয়ে রাখেন।

৭. কাজ থেকে পরিপূর্ণ বিচ্ছিন্ন হন
সত্যিকার সফল মানুষেরা ঘুমাতে যাওয়ার পর নিজেকে পরিপূর্ণভাবে কাজ থেকে বিচ্ছিন্ন করেন। এমন কি তারা ইমেইল চেকও করেন না। নিজের মোবাইল ফোনটিও সাইলেন্ট করে রাখেন।
প্রাতিষ্ঠানিক সাইক্লোজিস্ট এবং দ্য ইউ প্লানের লেখক মাইকেল উডওয়ার্ড বলেন, ধরুন আপনি কোনো ইমেইল চেক করলেন, যেখানে আপনার বস কোনো নির্দেশনা দিয়েছেন। সেক্ষেত্রে ঘুমাতে যাওয়ার পরও আপনার মাথায় ওই নির্দেশনার বিষয়টি ভাসতে থাকবে। যা আপনার ঘুমের জন্য ক্ষতিকর। তাই ইমেইল পড়া ও ঘুমাতে যাওয়ার মধ্যে একটা সময় গ্যাপ রাখুন। এতে করে আপনার মাথা ঘুমাতে যাওয়ার জন্য প্রস্তুতি নিতে পারবে। ফলে আপনার ঘুমও ভালো হবে।

৮. তারা আগামীর ছবি আঁকেন
অনেক সফল মানুষ ঘুমাতে যাওয়ার কয়েক মিনিট আগে সুন্দর আগামীর স্বপ্ন আঁকেন। আর সেই স্বপ্ন দেখতে দেখতেই খোশ মেজাজে হারিয়ে যান ঘুমের রাজ্যে।