Home » ক্যারিয়ার ফোকাস » বিমানবাহিনীতে অফিসার ক্যাডেট নিয়োগ

বিমানবাহিনীতে অফিসার ক্যাডেট নিয়োগ

দেশসেবা, দ্রুত প্রতিষ্ঠা, আর্থিক সচ্ছলতা, চ্যালেঞ্জ সব কিছুই পেতে পারেন বাংলাদেশ বিমানবাহিনীতে যোগ দিয়ে। সম্প্রতি অফিসার ক্যাডেট পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিমানবাহিনী।

air-force
75 BAFA কোর্স : শিক্ষাগত যোগ্যতা : জিডি (পি)/ মেটিয়রলজি/এটিসি/এডিডব্লিউসি/লজিস্টিক : উচ্চ মাধ্যমিকে (বিজ্ঞান) গণিত (লেটার গ্রেড-‘এ’)সহ ন্যূনতম (জিপিএ ৪.৫ অথবা পদার্থ ও গণিতসহ ‘এ’ লেভেল (উভয় বিষয়ে লেটার গ্রেড-বি) ডিগ্রি বা সমমান।

ইঞ্জিনিয়ারিং : এসএসসি ও এইচএসসি (বিজ্ঞান) উভয় পরীক্ষায় গণিত, পদার্থ ও রসায়নসহ চতুর্থ বিষয় ছাড়া জিপিএ ৪.৫ (পদার্থ, গণিত ও রসায়নে ন্যূনতম লেটার গ্রেড-এ) অথবা পদার্থ, গণিত, রসায়নসহ ‘এ’ লেভেল (উল্লিখিত বিষয়ে লেটার গ্রেড-বি) অথবা সমমান।

ফিন্যান্স : এইচএসসিতে (বিজ্ঞান) গণিত/পরিসংখ্যান (ন্যূনতম লেটার গ্রেড-এ)সহ ন্যূনতম জিপিএ ৪.৫ অথবা এইচএসসি (ব্যবসায় শিক্ষা) পরীক্ষায় গণিত/হিসাববিজ্ঞানসহ (ন্যূনতম লেটার গ্রেড-বি) ন্যূনতম জিপিএ ৪ অথবা ‘এ’ লেভেলে দু’টি বিষয়ে (গণিত/হিসাববিজ্ঞানসহ) ন্যূনতম লেটার গ্রেড-বি অথবা সমমান।

অ্যাডমিন : এইচএসসি পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫ অথবা ‘এ’ লেভেল (গ্রেড-বি) অথবা সমমান।

DE2016A কোর্স : শিক্ষাগত যোগ্যতা : ইঞ্জিনিয়ারিং : যেকোনো প্রতিষ্ঠিত ইঞ্জিনিয়ারিং কলেজ-বিশ্ববিদ্যালয় থেকে মেকানিক্যাল/অ্যারোনটিক্যাল (অ্যারোস্পেস/এভিয়নিক্স) অথবা ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিকস অথবা কেমিক্যাল অথবা কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অথবা মেটেরিয়াল ও মেটালরজিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে দ্বিতীয় শ্রেণীর স্নাতক ডিগ্রি অথবা সিজিপিএ ২.৭৫ থাকতে হবে।

লজিস্টিক : দ্বিতীয় শ্রেণীতে বিএসসি ডিগ্রি অথবা সিজিপিএ ২.৭৫ থাকতে হবে। গণিত ও পদার্থ বিজ্ঞান বিষয়ের প্রার্থীদের অগ্রাধিকার।

এটিসি : দ্বিতীয় বিভাগে (গণিত ও পদার্থ বিজ্ঞানসহ) বিএসসি ডিগ্রি অথবা সিজিপিএ ২.৭৫ থাকতে হবে।ICAO স্বীকৃত প্রতিষ্ঠান থেকে এটিসি রেটিং/লাইসেন্স (অ্যারোড্রাম ও অ্যাপ্রোচ কন্ট্রোলধারী প্রার্থীদের বিশেষভাবে বিবেচনা করা হবে।

এডিডব্লিউসি : দ্বিতীয় বিভাগে (গণিত ও পদার্থ বিজ্ঞানসহ) বিএসসি ডিগ্রি অথবা সিজিপিএ ২.৭৫ থাকতে হবে।

মেটিয়রলজি : বিএসসি (গণিত ও পদার্থ বিজ্ঞানসহ) ডিগ্রি অথবা গণিত/পদার্থ বিজ্ঞানে চার বছর মেয়াদি বিএসসি (সম্মান) ডিগ্রি। ন্যূনতম দ্বিতীয় বিভাগ অথবা সিজিপিএ ২.৭৫ থাকতে হবে।

অন্যান্য যোগ্যতা : নাগরিকত্ব : বাংলাদেশী পুরুষ নাগরিক [জিডি(পি)] শাখার প্রার্থীদের জন্য।
পুরুষ/মহিলা নাগরিক (অন্যান্য সব শাখার জন্য)।
বৈবাহিক অবস্থা : অবিবাহিত (৭৫ বাফা কোর্সের জন্য) বিবাহিত/অবিবাহিত (উঊ২০১৬অ কোর্সের জন্য)।
বয়স : ১ জানুয়ারি ২০১৬ তারিখে ১৬ বছর ছয় মাস থেকে ২২ বছর (৭৫ বাফা কোর্সের জন্য) সর্বোচ্চ ৩০ বছর (DE2016A কোর্সের জন্য)।
পুরুষ প্রার্থীদের জন্য : উচ্চতা : কমপক্ষে ১৬২.৫৬ সেমি (৬৪ ইঞ্চি)।
বুকের মাপ : স্বাভাবিক : কমপক্ষে ৭৬.২০ সেমি (৩০ ইঞ্চি) প্রসারণ : কমপক্ষে ৮১.২৮ সেমি (৩২ ইঞ্চি)।
মহিলা প্রার্থীদের জন্য : উচ্চতা : কমপক্ষে ১৫৭.৫৮ সেমি (৬২ ইঞ্চি)।
বুকের মাপ : স্বাভাবিক : কমপক্ষে ৭১.১২ সেমি (২৮ ইঞ্চি)। প্রসারণ : কমপক্ষে ৭৬.২০ সেমি (৩০ ইঞ্চি)।
চোখ : জিডি (পি) শাখার প্রার্থীদের জন্য দু’চোখের দৃষ্টিশক্তি ৬/৬ এবং অন্যান্য শাখার প্রার্থীদের জন্য বিধি অনুসারে।

যোগদান ও প্রশিক্ষণ : যোগদানের সম্ভাব্য তারিখ : জানুয়ারি ২০১৬।
DE2026A কোর্সের প্রার্থীদের জন্য প্রশিক্ষণ ছয় মাস এবং
75 BAFA কোর্সের প্রার্থীদের জন্য প্রশিক্ষণ তিন বছর।

সুযোগ-সুবিধা : সরাসরি ফ্লাইং অফিসার পদে কমিশন ও অফিসার ক্যাডেটদের বেতন ১০০০০ টাকা। নিরাপদ বাসস্থানের সুযোগ, ঢাকা ও অন্যান্য স্থানে ডিওএইচএসে প্লট প্রাপ্তির সুযোগ, চিকিৎসা সুবিধা, স্বল্পমূল্যে রেশন প্রাপ্তির সুব্যবস্থা, চাকরি স্থায়ী হওয়ার পর ইঞ্জিনিয়ারিং শাখার প্রার্থীরা এককালীন ৫৯১৫০ টাকা মঞ্জুরি পাবেন।

নির্বাচনপদ্ধতি : প্রাথমিক লিখিত পরীক্ষা : আইকিউ ১০০ নম্বর ও ইংরেজি ১০০ নম্বর। প্রাথমিক ডাক্তারি পরীক্ষা, মৌখিক পরীক্ষা, আইএসএসবি পরীক্ষা, সিএমবি কর্তৃক চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা ও ক্যাডেট চূড়ান্ত নির্বাচন পর্ষদ কর্তৃক নির্বাচন।

আবেদনপত্র সংগ্রহ : বিএএফের অনুকূলে ৬০০ টাকার মেশিন রিডেবল ব্যাংক ড্রাফট/পে-অর্ডার প্রতি কার্যদিবসে সকাল ৮টা থেকে ২টা পর্যন্ত (পরীক্ষা চলাকালীন) আবেদনপত্র সংগ্রহ করা যাবে।

অনলাইনে আবেদনপত্র পূরণ : সরাসরি ওয়েবসাইট থেকে অনলাইনে আবেদনপত্র পূরণ করে জমা দেয়া যাবে। অনলাইন পদ্ধতিতে www.joinbangladeshairforce.mil.bd ওয়েবসাইটে লগইন করে Apply Now-এ ক্লিক-পরবর্তী নির্দেশনা অনুসারে আবেদনপত্র পূরণ করতে হবে। এ ক্ষেত্রে প্রার্থীকে আবেদনপত্রের নির্ধারিত অংশ অনলাইনের মাধ্যমে পূরণ করে অনলাইন থেকে আবেদনপত্র সংগ্রহ করার পর বাকি অংশ স্বহস্তে পূরণ করে প্রাথমিক লিখিত পরীক্ষার সময় পরীক্ষা কেন্দ্রে জমা দিতে হবে।

আবেদনপত্রের মূল্য বাবদ টাকা জমা দেয়া : আবেদনপত্র পূরণের সময় আবেদনকারীকে আবেদনপত্রের মূল্য বাবদ টেলিটক মোবাইল ফোনের মাধ্যমে ৬০০ টাকা জমা দিতে হবে। এ ছাড়া গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও এয়ারটেল গ্রাহকেরা ব্যক্তিগত bkash ওয়ালেটের মাধ্যমে বিএএফ bkash ওয়ালেট ০১৭৬৯৯৯০২৮৯ ব্যবহার করে আবেদনপত্রের মূল্য বাবদ ৬০০ টাকা জমা দিতে পারবেন।

আবেদনপত্র সংগ্রহের স্থান : ১. বাংলাদেশ বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্র, পুরাতন বিমানবন্দর, তেজগাঁও, ঢাকা।
২. বাংলাদেশ বিমানবাহিনী ঘাঁটি বীরশ্রেষ্ঠ মতিউর রহমান, যশোর।
৩. ঘাঁটি জহুরুল হক, পতেঙ্গা, চট্টগ্রাম।
৪. ঘাঁটি পাহাড়কাঞ্চনপুর, টাঙ্গাইল।
৫. ঘাঁটি কক্সবাজার।
৬. র‌্যাডার ইউনিট, মৌলভীবাজার।
৭. র‌্যাডার ইউনিট, বগুড়া।
৮. তত্ত্বাবধায়ক ও রক্ষণাবেক্ষণ ইউনিট, লালমনিরহাট।
৯. বাংলাদেশ বিমানবাহিনী স্টেশন, শমশেরনগর, মৌলভীবাজার।
১০. বিএএফ ওয়েবসাইট www.baf.mil.bd/recruitment

পরীক্ষা কেন্দ্র : বাংলাদেশ বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্র, পুরাতন বিমানবন্দর, তেজগাঁও, ঢাকা-১২১৫।

পরীক্ষা গ্রহণের তারিখ ও সময় : প্রতি সোম ও বুধবার (সরকারি ছুটির দিন ছাড়া)।

পরীক্ষা শুরু : সকাল ৮টায়।
DE2016A কোর্সের জন্য : আগামী ১০ জুন ২০১৫ পর্যন্ত।
৭৫ BAFA কোর্সের জন্য : ১৫ জুন-১৩ জুলাই ২০১৫ পর্যন্ত।

বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ : বাংলাদেশ বিমানবাহিনী, তথ্য ও নির্বাচনী কেন্দ্র, পুরাতন বিমানবন্দর, তেজগাঁও, ঢাকা-১২১৫। ফোন : ৮৭৫৩৪২০-২৫, ৮৭৫৪৮৩০-৩৪, ০১৭১৩২৫৫০৪৬-৭

Career Intelligence on Youtube