Home » পড়াশোনা » পড়ার বিষয় » পড়ার বিষয় : চলচ্চিত্র অধ্যয়ন

পড়ার বিষয় : চলচ্চিত্র অধ্যয়ন

চলচ্চিত্র শুধু নির্মাণ বা শিল্পকলাকেন্দ্রিক কাজ নয়, চলচ্চিত্র নিয়ে উচ্চশিক্ষার পড়াশোনা আর গবেষণার সুযোগ আছে। সিনেমা নিয়ে বিশ্ববিদ্যালয়ে পড়ার বিষয় চলচ্চিত্র অধ্যয়ন বা ফিল্ম স্টাডিজ। দেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোয় এখন চলচ্চিত্র নিয়ে পড়ার সুযোগ সৃষ্টি হয়েছে। স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের সুযোগ আছে।

কাজের সুযোগ
চলচ্চিত্র অধ্যয়ন বিভাগের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় থেকেই খণ্ডকালীন চাকরির সুযোগ পেয়ে থাকেন। স্নাতক পড়া শেষে দেশের বিভিন্ন ইলেকট্রনিক গণমাধ্যম, বিভিন্ন বিজ্ঞাপনী সংস্থা এবং আন্তর্জাতিক এনজিওগুলোয় বেশ কাজের সুযোগ আছে। এ ছাড়া ফ্রিল্যান্স চলচ্চিত্র নির্মাণের মাধ্যমেও এই বিভাগের শিক্ষার্থীদের ক্যারিয়ার গড়ার সুযোগ আছে।

পড়াশোনা
দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে চলচ্চিত্র অধ্যয়ন নিয়ে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে পড়ার সুযোগ আছে। এখানে চার বছর মেয়াদি স্নাতক, দুই বছর মেয়াদি স্নাতকোত্তর পর্যায়ের পড়াশোনার সঙ্গে এমফিল, পিএইচডি ও বিভিন্ন সার্টিফিকেট কোর্স করার সুযোগ আছে। স্নাতক কোর্সে ভর্তির জন্য উচ্চমাধ্যমিক পরীক্ষার পরে খ-ইউনিটে ও ঘ-ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশ নিতে হয়। মানবিক বিভাগের শিক্ষার্থীদের খ-ইউনিটে পরীক্ষার পাশাপাশি এসএসসি ও এইচএসসি পরীক্ষায় মোট জিপিএ ৭ থাকতে হয়। স্নাতকোত্তর কোর্সে ভর্তির জন্য স্নাতক বা সমমানের ডিগ্রি পাস হতে হবে। ভর্তি পরীক্ষা ও মৌখিক পরীক্ষায় অংশ নেওয়ার মাধ্যমে নির্বাচিত শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পেয়ে থাকেন।
ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও স্টামফোর্ড ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ ও গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশে চলচ্চিত্র অধ্যয়ন নিয়ে পড়ার সুযোগ আছে।

যোগাযোগ
টেলিভিশন ও চলচ্চিত্র অধ্যয়ন বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়। রুম-১৬, গ্রাউন্ড ফ্লোর, সোশ্যাল সায়েন্স বিল্ডিং, ঢাকা বিশ্ববিদ্যালয়।

স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়: stamforduniversity.edu.bd
ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ: ulab.edu.bd
গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ: green.edu.bd

Career Intelligence on Youtube