শেকৃবি, খুলনা ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ভর্তিতথ্য

শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়
অনলাইনে আবেদন করা যাবে ১৫ সেপ্টেম্বর থেকে ১০ নভেম্বর পর্যন্ত। ভর্তি পরীক্ষা হবে ২৯ নভেম্বর শুক্রবার সকাল ১০টায়। এক ঘণ্টায় অংশ নিতে হবে মোট ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষায়। বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান পরীক্ষায় পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত এবং জীববিজ্ঞান বিষয়গুলোর প্রতিটিতে ন্যূনতম জিপিএ ৩.০০ এবং দুই পরীক্ষা মিলে ন্যূনতম জিপিএ ৭.০০ থাকতে হবে। বিস্তারিত তথ্য পাওয়া যাবে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.sau.edu.bd)।

খুলনা বিশ্ববিদ্যালয়
এসএমএসের মাধ্যমে আবেদন করা যাবে ১ অক্টোবর থেকে। আবেদনের শেষ তারিখ ১০ নভেম্বর। পাঁচটি স্কুল ও একটি ইনস্টিটিউটের অধীনে ভর্তি পরীক্ষা হবে। ৭ ডিসেম্বর সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সমাজবিজ্ঞান স্কুল এবং একই দিন দুপুর ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত কলা ও মানবিক স্কুলের পরীক্ষা হবে। ৮ ডিসেম্বর সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুল এবং একই দিন দুপুর ২টা ৩০ মিনিট থেকে বিকেল ৪টা পর্যন্ত হবে চারুকলা ইনস্টিটিউটের পরীক্ষা। ৯ ডিসেম্বর সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুল এবং একই দিন দুপুর ২টা থেকে ৩টা ৩০ মিনিট পর্যন্ত জীববিজ্ঞান স্কুলের পরীক্ষা হবে। বিস্তারিত তথ্য পাওয়া যাবে বিশ্ববিদ্যালয়ের এই ওয়েব ঠিকানায় www.ku.ac.bd/admission

কুমিল্লা বিশ্ববিদ্যালয়
আবেদন-প্রক্রিয়া চলছে। আবেদনের শেষ তারিখ ১২ অক্টোবর। বিজ্ঞান অনুষদের অধীন ‘এ’ ইউনিটের পরীক্ষা ৭ নভেম্বর, কলা ও মানবিক অনুষদ এবং সামাজিক বিজ্ঞান অনুষদের অধীন ‘বি’ ইউনিটের পরীক্ষা ৬ নভেম্বর এবং ব্যবসায় প্রশাসন ও ব্যবস্থাপনা শিক্ষা অনুষদের অধীন ‘সি’ ইউনিটের পরীক্ষা হবে ৮ নভেম্বর। এক ঘণ্টায় মোট ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা দিতে হবে। ‘এ’ ইউনিটে আবেদনের জন্য এসএসসি এবং এইচএসসি মিলে (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৭.০০, ‘বি’ ইউনিটে জিপিএ ৬.৫০ এবং ‘সি’ ইউনিটে জিপিএ ৭.০০ থাকতে হবে। সব শাখার শিক্ষার্র্থীদের এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় আলাদাভাবে কমপক্ষে জিপিএ ৩.০০ থাকতে হবে। বিস্তারিত জানা যাবে বিশ্ববিদ্যালয়ের ওয়েব ঠিকানায় (www.cou.ac.bd)।

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top