Home » পড়াশোনা » পড়ার বিষয় » ভর্তিযুদ্ধ : পড়তে পারেন যেসব বিষয়ে

ভর্তিযুদ্ধ : পড়তে পারেন যেসব বিষয়ে

university studentsনাজমুস সাকিব অনু ও জুবাইর আবদুল্লাহ

এইচএসসির ফল প্রকাশ হলো কিছুদিন আগে। শিক্ষার্থীদের উচ্চশিক্ষার স্বপ্ন জয়ের সংগ্রামে সহায়তা করতেই দেশের দুইটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ইউনিট অনুযায়ী পড়ার বিষয় জানানোর চেষ্টা। লিখেছেন— নাজমুস সাকিব অনু ও জুবাইর আবদুল্লাহ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ৬টি অনুষদ ও ৩টি ইনস্টিটিউটের অধীন ২৭টি বিভাগ রয়েছে। এ বিষয়ে বিস্তারিত জানতে ভিজিট করুন- www.juniv.edu

বিভাগসমূহ যথাক্রমে-

ক ইউনিট (গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ): পদার্থবিজ্ঞান, গণিত, রসায়ন, পরিসংখ্যান, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, পরিবেশ বিজ্ঞান, ভূ-তাত্ত্বিক বিজ্ঞান।

খ ইউনিট (সমাজবিজ্ঞান অনুষদ): অর্থনীতি, লোক প্রশাসন, নৃবিজ্ঞান, ভূগোল ও পরিবেশ, সরকার ও রাজনীতি, নগর ও অঞ্চল পরিকল্পনা।

গ ইউনিট (কলা ও মানবিক অনুষদ): বাংলা, ইংরেজি, ইতিহাস, দর্শন, নাটক ও নাট্যতত্ত্ব, জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ, প্রত্নতত্ত্ব, আন্তর্জাতিক সম্পর্ক।

ঘ ইউনিট (জীববিজ্ঞান অনুষদ): উদ্ভিদবিজ্ঞান, প্রাণীবিদ্যা, মৃত্তিকাবিজ্ঞান, জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনলজি, প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান, মাইক্রোবায়োলজি, ফার্মেসি, পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিক্স।

ঙ ইউনিট (বিজনেস্টাডিজ): অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং, মার্কেটিং, ম্যানেজমেন্ট স্টাডিজ।

চ ইউনিট (আইবিএমজেইউ): বিবিএ প্রোগ্রাম।

ছ ইউনিট (ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনলজি): ইনফরমেশন টেকনলজি।

জ ইউনিট (আইন অনুষদ): আইন ও বিচার।

ড. সৈয়দ মোহাম্মদ কামরুল আহসান
ডীন, কলা ও মানবিকী অনুষদ
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিকী অনুষদে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের তুলনায় কিছু অনন্য বিভাগ রয়েছে। নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, প্রত্নতত্ত্ব বিভাগ ও চারুকলা। এছাড়া বাংলা বিভাগ, ইংরেজি বিভাগ, জার্নালিজম বিভাগ। ক্লাসের বাইরে বিশ্ববিদ্যালয়ের পুরো পরিবেশটাই একজন শিক্ষার্থীর মানস গঠনের জন্য অনন্য। তাই শিক্ষার্থীদের উদ্দেশ্য পরামর্শ থাকবে একটু মনোযোগের সাথে প্রস্তুতি নেবে। অন্যান্য বিশ্ববিদ্যালয়ের তুলনায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রশ্নের ধরনটা একটু আলাদা থাকে। কয়েক বছর ধরে এমসিকিউ সিস্টেমে প্রশ্ন হচ্ছে। তবে কিছু কিছু প্রশ্ন সাবজেক্টিভ হয়। বিগত সনের প্রশ্নগুলো একটু দেখে নিলেই সমস্যা হবে না আশা করি। শুভ কামনাসহ শিক্ষার্থীদের স্বাগত জানাচ্ছি।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়

জগন্নাথ বিশ্ববিদ্যালয় নিয়ে বিস্তারিত জানতে ভিজিট করুন- www.jnu.ac.bd।

বিভাগসমূহ যথাক্রমে-

ক ইউনিট (বিজ্ঞান অনুষদ): পদার্থবিজ্ঞান, গণিত, রসায়ন, পরিসংখ্যান, ভূগোল ও পরিবেশ বিজ্ঞান, উদ্ভিদবিদ্যা, প্রাণীবিদ্যা, মনোবিজ্ঞান, ফার্মেসি, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, মাইক্রোবায়োলজি অ্যান্ড বায়োটেকনলজি।

খ ইউনিট (কলা অনুষদ): বাংলা, ইংরেজি, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, ইসলামিক স্টাডিজ, দর্শন এবং আইন।

গ ইউনিট (বাণিজ্য অনুষদ): অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস, ম্যানেজমেন্ট স্টাডিজ, ফিন্যান্স অ্যান্ড মার্কেটিং।

ঘ ইউনিট (সামাজিক বিজ্ঞান অনুষদ): অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান, সমাজকর্ম, নৃ-বিজ্ঞান এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা।

রাজীব মীর
সহকারী অধ্যাপক, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ
জগন্নাথ বিশ্ববিদ্যালয়

ভর্তির পূর্বে বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত কোনো শিক্ষার্থীর কাছ থেকে পরামর্শ নেয়া যেতে পারে। বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের শিক্ষার্থীরা স্কুল কলেজে অধ্যয়নের সময় নানা প্রতিবন্ধকতার কারনে বিশ্ববিদ্যালয়ে ভর্তির সঠিক তথ্য জানতে পারে না বলে তারা পরবর্তীতে সিদ্ধান্তহীনতায় ভোগে। এজন্য কোন সিনিয়র শিক্ষার্থী বা শিক্ষকের সাথে পরামর্শ করে নিতে হবে। পরামর্শ করা যেতে পারে বিষয় নির্ধারণের ক্ষেত্রেও। শিক্ষার্থীদের প্রথাগত পড়াশোনার গন্ডি থেকে বেরিয়ে সৃজনশীলভাবে অধ্যয়নে মনোনিবেশ করতে হবে। বিশ্ববিদ্যালয়ে পড়ার জন্য কোনো আলাদা বৈশিষ্ট্যের প্রয়োজন না হলেও শিক্ষার্থীদের অবশ্যই শিক্ষকদের সাথে ভালো বোঝাপড়া থাকা উচিত। শুভ কামনাসহ শিক্ষার্থীদের স্বাগত জানাচ্ছি।

সূত্র: ইত্তেফাক

Career Intelligence on Youtube