জাবিতে ভর্তি পরীক্ষা পদ্ধতির পরিবর্তন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ভর্তি পরীক্ষা পদ্ধতির পরিবর্তন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এবছর এ অনুষদে ভর্তিচ্ছু শিক্ষার্থীকে প্রতিটি বিষয়ের জন্য আলাদাভাবে লিখিত পরীক্ষা দিতে হবে। তবে অন্যান্য অনুষদে আগের নিয়মে ইউনিট ভিত্তিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এর আগে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা বিষয় ভিত্তিক ও লিখিত আকারে নেয়া হলেও বিগত তিন বছর ধরে ইউনিট ভিত্তিক ও এমসিকিউ আকারে নেয়া হচ্ছে। সাবেক উপাচার্য অধ্যাপক ড. শরীফ এনামুল কবিরের প্রশাসন এ নিয়ম চালু করেন। সেই সময় তিনি সাধারণ শিক্ষকদের ব্যাপক প্রতিবাদের সম্মুখীন হন।

এ ব্যাপরে কলা ও মানবিকী অনুষদের নব নির্বাচিত ডিন অধ্যাপক ড. সৈয়দ মোহম্মদ কামরুল আহছান বলেন, “বিষয় ভিত্তিক পরীক্ষার মাধ্যমেই মেধার প্রকৃত মূল্যায়ণ এবং শিক্ষার্থীদের ইচ্ছার মূল্য দেয়া সম্ভব। এছাড়া এটি বিশ্ববিদ্যালয়ের স্বাতন্ত্র্য রক্ষা করবে। অন্য যেকোনো পদ্ধতি শিক্ষার্থীদের মেধার অবমাননা এবং জগাখিচুরি ছাড়া কিছুই নয়।”

এদিকে বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ভর্তি ফর্মের মূল্য গতবারের চেয়ে ৭০ টাকা বাড়িয়ে ৪০০ টাকা এবং বিষয় ভিত্তিক পরীক্ষার ক্ষেত্রে প্রতিটি বিষয়ে ২০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

উল্লেখ্য, আগামী ১১ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত জাহাঙ্গীরনগর বিশবিদ্যালয়ের ভর্তি পরীক্ষার জন্য আবেদন করা যাবে। আবেদনপত্র ও প্রবেশপত্র বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েব সাইট www.juniv.edu/admission/ থেকে সংগ্রহ করতে হবে। এবং আবেদনপত্রের দাম টেলিটক সিমের মাধ্যমে পরিশোধ করতে হবে।

ভর্তি পরীক্ষার আবেদন পত্রের মূল্য ‘এ’ ইউনিটের জন্য ৪০০ টাকা এবং ‘এফ’ ইউনিটের জন্য ৩০০ টাকা ধরা হয়েছে। তবে ব্যতিক্রম কলা ও মানবিকী অনুষদে প্রতিটি বিষয়ে পরীক্ষার জন্য প্রতিটি ফর্মের মূল্য নিধারণ করা হয়েছে ২০০ টাকা করে।

ভর্তি পরীক্ষার সময়সূচি পরে পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দেয়া হবে।

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top